9.4 C
London
April 15, 2024
TV3 BANGLA
Uncategorized

গভীরতম মন্দায় যুক্তরাজ্যের অর্থনীতি


টিভিথ্রি ডেস্ক: যুক্তরাজ্যের সরকারি পরিসংখ্যান বলছে, কোভিড-১৯ প্রাদুর্ভাবে যুক্তরাজ্যের অর্থনীতি বিশ্বের বাকি উন্নত দেশগুলোর তুলনায় অনেক বেশি বিপর্যয়ে পড়েছে। গত এপ্রিল থেকে জুন মাসের রেকর্ড বিশ্লেষণ করে যুক্তরাজ্যের এই অর্থনৈতিক সংকটকে ‘ডিপেস্ট রিসিশন সিন্স রেকর্ড বিগান’ বলে উল্লেখ করে দ্য গার্ডিয়ান

জাতীয় পরিসংখ্যান অফিস (ওএনএস) জানিয়েছে, বছরের প্রথম তিন মাসের তুলনায় ২য় ত্রৈমাসিক সময়ে যুক্তরাজ্যের জিডিপি ২০ দশমিক ৪ শতাংশ কমেছে। ১৯৫৫ সাল থেকে শুরু হওয়া এই রেকর্ডের বৃহত্তম হ্রাস ঘটেছে ওই তিনমাসেই।

পরিসংখ্যানগুলো নিশ্চিত করে যে, মার্চে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব ছড়িয়ে পড়লে সরকার এটিকে নিয়ন্ত্রণে আনতে দেশব্যাপী লকডাউন ঘোষণা করলে এর প্রভাবে প্রথম তিন মাসে যুক্তরাজ্যের জিডিপি ২ দশমিক দুই শতাংশ হ্রাস পায়। আর অর্থনীতিবিদরা সাধারণত টানা দুই চতুর্থাংশে (ছয় মাস) সংকুচিত জিডিপিকে মন্দা হিসেবে সজ্ঞায়িত করেন।

ওয়েনএস বলছে, লকডাউন চালু হওয়ার পর থেকে অন্য জি-৭ দেশগুলোর তুলনায় অনেক বেশি পতনের দিকে ডুবে যাচ্ছে যুক্তরাজ্যের অর্থনীতি। এমনকি ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) অন্য দেশগুলোর থেকেও বিপদজনক অবস্থানে রয়েছে তা।

এদিকে মঙ্গলবার (১১ আগস্ট) ওএনএসের পরিসংখ্যান জানায়, এপ্রিল থেকে জুনে যুক্তরাজ্যের কর্মসংস্থান সেক্টরে ব্যাপক ধস নেমেছে। এই তিন মাসে যুক্তরাজ্যে ২ লাখ ২০ হাজার লোক কর্মসংস্থান হারিয়েছে। ২০০৯ সাল থেকে এ পর্যন্ত দেশটির কর্মসংস্থান সেক্টরে এটিই সবচেয়ে বড় বিপর্যয়।

রিপোর্টে যুক্তরাজ্যের বেকারত্বের হার বলা হয়েছে ৩ দশমিক ৯ শতাংশ, যা ওই তিন মাসে অপরিবর্তীত ছিল। এছাড়াও লাখো মানুষ সরকারের ফার্লু স্কিমের আওতাধীন ছিলেন।

অর্থনীতির এই বেহাল দশার পেছনে সরকারের অবহেলাকে দোষ দিচ্ছেন অনেক বিশেষজ্ঞ। অনেকে মনে করছেন সরকারের ফার্লু স্কিম বন্ধ করার প্রভাব এর মাঝে বিদ্যমান।

আরও পড়ুন:

যুক্তরাজ্যের কর্মসংস্থানে দশকের বৃহত্তম ধস

১২ আগস্ট ২০২০
সূত্র: দ্য গার্ডিয়ান
এনএইচটি

আরো পড়ুন

সৌদি প্রবাসীদের বিশৃঙ্খলা না করার অনুরোধ পররাষ্ট্র মন্ত্রীর

অনলাইন ডেস্ক

No Human is Illegal l আসুন সকলে এক হই!

বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ

অনলাইন ডেস্ক