1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. sanjanafariha@gmail.com : Fariha : Sanjana Fariha
  3. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  4. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  5. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
ব্রিটেনে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে ৭ জনের মৃত্যু TV3 BANGLA
মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৮:৫১ অপরাহ্ন

ব্রিটেনে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে ৭ জনের মৃত্যু

সানজানা ফারিহা
  • শনিবার, ৩ এপ্রিল, ২০২১
  • ৮০৯

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন নেওয়ার পর রক্তজমাট বাঁধা সমস্যায় আক্রান্ত ৩০ জন রোগীর মধ্যে ৭ জন মারা গেছেন।

 

ব্রিটেনের স্বাস্থ্যবিভাগ জানিয়েছে, অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা নেওয়ার পর মার্চের প্রথম সপ্তাহ থেকে এ পর্যন্ত ৩০ জন রোগী রক্ত জমাট বেঁধে যাওয়া সমস্যায় পড়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তাদের মধ্যে ২২ জন ভুগছিলেন সেরেব্রাল ভেনাস সাইনাস থ্রম্বসিসে। এ ধরনের সমস্যায় রোগীর মস্তিষ্কে রক্ত জমাট বেঁধে যায়। বাকি ৮ জন দেহের অন্যান্য অংশের রক্তনালীতে রক্ত জমাট বাঁধা সমস্যা নিয়ে এসেছিলেন।

 

তাদের ভিতর প্রাণ হারিয়েছেন সাত জন। শনিবার (৩ এপ্রিল) ব্রিটেনের ওষুধ ও স্বাস্থ্যসেবা পণ্য নিয়ন্ত্রক সংস্থার পক্ষ থেকে এই দুঃসংবাদ জানানো হয়েছে।

 

করোনা ভ্যাকসিন নিয়ে রক্ত জমাট বাঁধার অভিযোগে এর আগে ইউরোপের বেশ কিছু দেশ অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন স্থগিত করেছিল। ব্রিটেন সরকারও সেই পথে হাঁটবে কিনা, তা নিয়ে অবশ্য এখনো কোনো কিছু স্পষ্টভাবে জানা যায়নি।

 

এদিকে, ৬০ বছরের কম বয়স্কদের জন্য অ্যাস্ট্রাজেনেকা টিকার ডোজ স্থগিত করেছে নেদারল্যান্ডস। দেশটির স্বাস্থ্যবিভাগ জানিয়েছে, এই টিকার ডোজ নেওয়ার পর মোট ৫ জন রোগী রক্ত জমাট বাঁধা সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তাদের মধ্যে একজন শুক্রবার (২ এপ্রিল) মারা গেছেন।

 

এধরণের মৃত্যু সত্ত্বেও ইউরোপের মেডিসিন এজেন্সি ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের সুবিধা রক্তে জমাট বাঁধার চেয়ে অনেক বেশি। যে সাতজন মারা গেছেন তাদের রক্ত জমাট বাঁধার সঙ্গে টিকার কোনো সম্পর্ক আছে কি না তা এখনো নিশ্চিত নয়।

 

 

সূত্র: বিবিসি
৩ এপ্রিল ২০২১
এসএফ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ