13.7 C
London
May 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ব্রেক্সিটের পর অভিবাসন নিয়ম সহজ করার প্রতিশ্রুতি ব্রিটিশ মন্ত্রীদের

যুক্তরাজ্যের পয়েন্ট-ভিত্তিক-ব্রেক্সিট ব্যবস্থা চালুর পর নতুন অভিবাসন বিধিমালা “সহজ এবং নমনীয়” হবে বলে প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটিশ মন্ত্রীরা।

 

ইউরোপীয় ইউনিয়নসহ বেশিরভাগ বিদেশি নাগরিকদের, যারা ১ জানুয়ারি থেকে যুক্তরাজ্যে কাজ করতে চান তাদের ভিসার জন্য অনলাইনে আবেদন করতে হবে। ভিসা পেতে চাইলে ইংরেজিতে দক্ষ হতে হবে এবং ২৫ হাজার ৬০০ পাউন্ডের বেশি উপার্জন করার মতো কাজের অফার থাকা লাগবে।

 

যুক্তরাজ্য বছরের শেষ দিকে ইউরোপীয় ইউনিয়নের একক বাজার এবং শুল্ক ইউনিয়ন ছেড়ে যাওয়ার জন্য সময় বাড়িয়ে দিচ্ছে। সরকার ঘোষণা করেছে, একটি নতুন বর্ডার অপারেশন সেন্টার স্থাপন করবে, যা প্রথমবারের মতো ব্রিটিশ বন্দরে আগত পণ্য ও যাত্রীদের চব্বিশ ঘণ্টা নজরদারিতে রাখবে।

 

ব্যবসায়ীরা বলছেন, শুল্কের এত পরিবর্তনকে কেন্দ্র করে সীমান্তে বিলম্ব হওয়ার আশঙ্কা অনেক বেশি।

 

মঙ্গলবার (১ ডিসেম্বর) থেকে নতুন ভিসার জন্য অনলাইন অ্যাপ্লিকেশন করতে পারবে সবাই। আবেদনের জন্য ৬১০ থেকে ১৪০৮ পাউন্ড পর্যন্ত লাগতে পারে। এরসাথে দেখাতে হবে তাদের কাছে যথেষ্ট পরিমাণে অর্থ রয়েছে। পাশাপাশি পরিচয় পত্রের প্রমাণ লাগবে। আবেদনকারীরা সফল হয়েছেন কিনা তা জানতে প্রায় তিন সপ্তাহ অপেক্ষা করতে হবে।

 

যদি তারা সফল হন তবে তারা যুক্তরাজ্যে থাকতে পারবে এবং চাকরি না থাকলেও যুক্তরাজ্যের অন্যান্য নাগরিকদের মতন সুবিধা গ্রহণ করতে পারবেন।

 

সূত্র:বিবিসি
০২ ডিসেম্বর ২০২০
এসএফ/এনএইচ

আরো পড়ুন

ওয়াগনারকে নিষিদ্ধ ঘোষণা করল যুক্তরাজ্য

ব্রিটেন ভ্রমণে ‘ট্রাফিক লাইট’ পদ্ধতি বাতিল হচ্ছে অক্টোবরে

অনলাইন ডেস্ক

ব্রেক্সিটের পর মিলিয়ন পাউন্ডের বাণিজ্য শুল্ক

অনলাইন ডেস্ক