12.6 C
London
May 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ব্রেক্সিট নিয়ে আলোচনা চালিয়ে যেতে চান বরিস জনসন

দুপক্ষের মধ্যে বিদ্যমান মতোবিরোধ প্রকট থাকলেও তা সমাধান করে ব্রেক্সিট-পরবর্তী সময়ের জন্য একটি সুবিধাজনক বাণিজ্যিক চুক্তিতে পৌঁছতে আলোচনা চালিয়ে যেতে চান ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

 

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের নিয়েনকে এভাবেই নিজের অবস্থানের কথা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

 

বরিস বলেছেন, চলমান আলোচনা আসলে বেশ গুরুত্বপূর্ণ পর্যায়ে আছে। যদিও ইউরোপীয় ইউনিয়ন তাদের অবস্থান থেকে নমনীয় না হওয়ায় চুক্তিতে পৌঁছার মতো অবস্থা তৈরি হয়নি।

 

আর চুক্তি প্রসঙ্গে উরসুলা জানিয়েছেন, মৎস্যসম্পদ আহরণের মতো বেশ কয়েকটি বিষয়ে বিদ্যমান পার্থক্য আসলে অনেক বড়। তবে অনেক বিষয়েই যে ইতিবাচক অগ্রগতি হয়েছে, সেসব বিষয়ে সন্তুষ্ট তিনি।

 

এর আগে ব্রেক্সিট-পরবর্তী বাণিজ্য চুক্তি করার জন্য ইইউ ও ব্রিটেনের সমঝোতায় পৌঁছানোর পূর্বনির্ধারিত সময় শেষ হয়েছে গত ১৩ ডিসেম্বর। তবে সমাধান না পাওয়ায় ওই দিনই আলোচনা চালিয়ে যাওয়ার সময় বৃদ্ধির সিদ্ধান্ত নেয় ইইউ এবং ব্রিটেন।

 

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার পর সুবিধাজনক একটি বাণিজ্য চুক্তির বিষয়ে সিদ্ধান্তে আসতে না পারায় সময় বাড়ানোর ঘোষণা দিলেও কত দিন সময় বাড়ানো হবে, সে বিষয়ে পরিষ্কার ঘোষণা আসেনি কোনো পক্ষ থেকেই।

 

আগামী ৩১ ডিসেম্বর ব্রেক্সিটের অন্তর্বর্তীকালীন সময় শেষ হচ্ছে।

 

১৮ ডিসেম্বর ২০২০
নিউজ ডেস্ক

আরো পড়ুন

বাংলাদেশে পান করা ৪৯ শতাংশ পানিতে ক্যানসারের জীবাণুঃ গবেষণা

১৯ জুলাই ইংল্যান্ডে করোনার বিধিনিষেধ তুলে নেওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত

অনলাইন ডেস্ক

যুক্তরাজ্যে রাজ্যাভিষেকের প্রেক্ষিতে নতুন মুদ্রা আসছে বাজারে