20.7 C
London
October 16, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

ভবিষ্যতে ‘মাইনাস টু’র সম্ভাবনা নেইঃ প্রধান উপদেষ্টার প্রেস উইং

অন্তর্বর্তী সরকারের ‘মাইনাস টু ফর্মুলা’ বা এ ধরনের কোনো চিন্তাভাবনা নেই বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব মোহাম্মদ আবুল কালাম আজাদ মজুমদার। তিনি বলেছেন, আমাদের সরকার মাইনাস টু কী জিনিস, এটা জানে না এবং মাইনাস টু নিয়ে আমাদের সরকারের কোনো পর্যায়ে কোনো ধরনের আলোচনা কখনো হয়নি। ভবিষ্যতেও সম্ভাবনা নেই।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সন্ধ্যায় ঢাকার ফরেন সার্ভিস একাডেমিতে প্রধান উপদেষ্টার প্রেস উইং আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

দেশের রাজনীতিতে মাইনাস টু ফর্মুলাটি ২০০৭ সালের এক-এগারোর সরকার সামনে এনেছিল। সে সময় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে রাজনীতি থেকে বাদ দেওয়ার পক্ষে দল দুটির কিছু নেতা সক্রিয় হয়েছিল। ওই নেতারা সংস্কারপন্থি হিসেবে পরিচিত দেশের রাজনীতিতে।

অন্তর্বর্তীকালীন সরকার দায়িত্ব নেওয়ার পরে বিষয়টি নিয়ে আবারো কানাঘুষা শুরু হয়েছে। সম্প্রতি বিএনপির বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, তার দল বিরাজনীতিকরণে বিশ্বাস করে না এবং আবার ‘মাইনাস টু’ দেখতে চান না।

রাষ্ট্র সংস্কারের বিষয়ে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করছে অন্তর্বর্তীকালীন সরকার। গত ৫ আগস্ট বিএনপি, জামায়াতসহ বেশ কয়েকটি দলের সঙ্গে সংলাপ হয়েছিল। দুর্গাপূজার কারণে গত শনিবার সংলাপ হয়নি বলে সূত্রে জানা গেছে। এরই অংশ হিসেবে আগামী ১৯ অক্টোবর (শনিবার) আরও কয়েকটি রাজনৈতিক দলের সঙ্গে সরকার সংলাপে অংশ নেবে বলে জানিয়েছেন প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব।

শনিবার আমন্ত্রিত রাজনৈতিক দলগুলোর বিষয়ে তিনি বলেন গণফোরাম, এলডিপি, জাতীয়তাবাদী সমমনা জোট, ১২ দলীয় জোট, জাতীয় মুক্তি কাউন্সিল, লেবার পার্টি, বিজেপি। এ ছাড়া আরও দুই-একটি রাজনৈতিক দলকে হয় তো এ দফায় কিংবা পরবর্তী সময়ে আমন্ত্রণ জানানো হবে, সেটা প্রক্রিয়াধীন আছে।

সংলাপে জাতীয় পার্টিকে আমন্ত্রণ জানানো হবে কিনা— এমন প্রশ্নের জবাবে আজাদ মজুমদার বলেন, এটা একটা চলমান প্রক্রিয়া। অনেকগুলো রাজনৈতিক দলের সঙ্গে এরই মধ্যে আলোচনা হয়েছে। অন্য আর কার (দল) সঙ্গে আলোচনা হবে এখনো সিদ্ধান্ত হয়নি। উপদেষ্টা পরিষদ এটা নিয়ে কাজ করছে। পরবর্তী সময়ে আর কারো সঙ্গে আলোচনা করার সিদ্ধান্ত হলে সময়মতো জানিয়ে দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন প্রধান উপদেষ্টার প্রেস সচিব শফিকুল আলম, সহকারী প্রেস সচিব, সুচিস্মিতা তিথি ও নাঈম আলী।

এম.কে
১৬ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

কক্সবাজার এক্সপ্রেসের বিরিয়ানিতে ‘দুর্গন্ধ’, বিকেলে নাস্তার সংকট

সেনাপ্রধানের সাথে দেখা করলেন আলোচিত ক্যাপ্টেন আশিক

নিউজ ডেস্ক

আন্দোলনকারীদের উপর হামলা, প্রতিবাদে কুবি ছাত্রলীগের গণহারে পদত্যাগ