8 C
London
April 15, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ভ্যাকসিনেশন সেন্টারে পরিণত হলো লন্ডনের মসজিদ

ব্রিটেনে সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে করোনার ভ্যাকসিন দেওয়া নিয়ে উদ্বেগ দেখা গেছে প্রথম থেকেই। দ্বিধায় থাকা মুসলিমদের আশ্বস্ত করতে পূর্ব লন্ডনের একটি মসজিদকে করোনা ভ্যাকসিনেশন সেন্টারে পরিণত করেছে সরকার।

 

জাতীয় স্বাস্থ্যসেবা খাত (এনএইচএস) ইংল্যান্ডের প্রথম মসজিদ হিসেবে ভ্যাকসিনেশন সেন্টার বানানোর অনুমোদন দিয়েছে বলসাল হিথে অবস্থিত আল আব্বাস ইসলামিক সেন্টারকে। এখানেই বসবাস করেন বৃটেনের সবচেয়ে বেশি মুসলিম। রোববার (৭ জানুয়ারি) সেখানে টিকা নিয়েছেন কয়েক শত মানুষ।

 

সেখান থেকে করোনার ভ্যাকসিনকে হালাল এবং অনুমোদিত বলে প্রচারণা চালানো হচ্ছে। ফলে মুসলিমদের মধ্যে ভ্যাকসিন নিয়ে যে দ্বন্দ্ব, ভীতি ছিল তা কমে গেছে।

 

ওই সেন্টারে টিকা নিতে গিয়েছিলেন বৃটিশ নারী ৬০ বছর বয়সী শেনাজ সাজন। তিনি বলেছেন, মসজিদ থেকে টিকার বিষয়ে প্রচুর তথ্য, নির্দেশনা এবং নিশ্চয়তা পেয়েছি। মসজিদের মতো আস্থার স্থানে করোনার ভ্যাকসিন নিতে পেরে খুব আনন্দ লাগছে।

 

২১শে জানুয়ারি থেকে বার্মিংহামে অক্সফোর্ড/এস্ট্রাজেনেকার টিকা দেয়া শুরু হয়েছে। বার্মিংহামে আল আব্বাস ইসলামিক সেন্টারে বিশাল খোলামেলা জায়গা থাকায় একই সঙ্গে দু’জন করে মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। সামনের সপ্তাহ থেকে ৫০০ জন করে করোনার ভ্যাকসিন দেওয়া হবে বলে ধারনা করা হচ্ছে।

 

 

মসজিদটির ইমাম নূরু মোহাম্মদ বলেছেন, মসজিদের উন্মুক্ত স্থানকে ক্লিনিকে পরিণত করা হয়েছে, যাতে যারা ভালভাবে টিকা সম্পর্কে জানেন না তারা ভালভাবে জানতে পারেন। তাদের আশঙ্কা ও মিথ্যা ধারণা দূর হয়।

 

তিনি বলেন, মানুষ টিকা নিতে আসছেন, এতে আমরা আনন্দিত। এ বিষয়ে আমি আমার প্রিয় ভাই ও বোনদের উৎসাহিত করবো বিশ্বস্ত মেডিকেল বিশেষজ্ঞ বা এনএইচএস স্টাফদের কাছ থেকে তথ্য নিতে। এর ফলে মুসলিম সম্প্রদায়ের মধ্যে একটি শক্তিশালী ইতিবাচক বার্তা যাবে। এটা শুধু বার্মিংহামে নয়, পুরো দেশে হওয়া উচিত।

 

এছাড়া ফার্মাসি, সিনেমা হল, ফুটবল মাঠ, হিন্দুদের মন্দিরের মতো স্থানও করোনা ভ্যাকসিনেশন সেন্টার হিসেবে ব্যবহৃত হচ্ছে।

 

সূত্র: আল জাজিরা
৯ ফেব্রুয়ারি ২০২১
এসএফ

আরো পড়ুন

বৃটিশ রাজার ফ্রান্স সফর বাতিল, ফ্রান্সের অবস্থা থমথমে

সিলেটে মা ও দুই শিশুকে গলা কেটে হত্যা

অনলাইন ডেস্ক

ব্রিটিশ ব্যবসায়ীদের জন্য কেমন যাচ্ছে ব্রেক্সিট?

নিউজ ডেস্ক