18.2 C
London
May 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের দেওয়া দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবহার করেছে ইউক্রেনঃ রাশিয়া

রুশ বাহিনীর দখলে থাকা পূর্ব ইউক্রেনের লুহানস্ক নগরীর দুইটি শিল্পাঞ্চলে ইউক্রেন স্ট্রম শ্যাডো ক্ষেপণাস্ত্রের হামলা চালিয়েছে বলে শনিবার দাবি করেছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

যুক্তরাজ্য যুদ্ধ সহায়তা হিসেবে ইউক্রেনকে আকাশ থেকে নিক্ষেপ যোগ্য দূরপাল্লার এই ক্ষেপণাস্ত্র সরবরাহ করেছে।

যুদ্ধে সেগুলোর ব্যবহার নিয়ে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় যে দাবি করেছে তার সত্যতা বার্তা বিশ্ব গণমাধ্যম স্বাধীনভাবে যাচাই করতে পারেনি বলে এক প্রতিবেদনে জানা যায়।

তবে গত বৃহস্পতিবার প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য বলেছিল, তারা কিইভকে দূরপাল্লার ‘ক্রুজ মিসাইল’ সরবরাহ শুরু করেছে। যা ইউক্রেনকে যুদ্ধক্ষেত্র থেকে দূরে অবস্থান করেও রুশ বাহিনী এবং তাদের রসদ সরবরাহ ব্যবস্থা ধ্বংস করে দেওয়ার সক্ষমতা এনে দিয়েছে।

ইউক্রেন সেনাবাহিনী সেখানে বড় ধরণের ‍পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে।

 

 

 

 

স্ট্রম শ্যাডো ক্রুজ ক্ষেণাস্ত্রের বিষয়ে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনের ভূখণ্ডের অভ্যন্তরেই ব্যবহার করতে হবে।

ক্ষেপণাস্ত্রগুলো আন্তর্জাতিকভাবে স্বীকৃত রাশিয়ার সীমান্তের ভেতরের কোনো লক্ষ্যবস্তুতে আক্রমণ করতে ব্যবহার হবে না, এমন আশ্বাস কিইভের কাছ থেকে পেয়েছেন বলেও ইঙ্গিত দিয়েছেন ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী।

এদিকে রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়, শুক্রবার লুহানস্কের একটি পলিমার তৈরির প্ল্যান্ট এবং মাংস প্রক্রিজাত করার কারখায় ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে।

আরো পড়ুন

ব্রিটেনে লরিতে অভিবাসী পরিবহণের অভিযোগে আটক ৭

অস্ট্রেলিয়া ভিসা ব্যবস্থা পর্যালোচনা করেছে কারণ এটি কঠোর COVID নিয়মের পরে কর্মীদের ঘাটতির সাথে লড়াই করছে।

জালিয়াতির খরচ অনুমানে পুরনো তথ্যের উপর নির্ভর করে হোম অফিস

অনলাইন ডেস্ক