1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
মর্গেজ এফোরডেবিলিটি রুলের পরিবর্তন TV3 BANGLA
August 18, 2022, 6:32 am

মর্গেজ এফোরডেবিলিটি রুলের পরিবর্তন

মোস্তাফিজুর রহমান
  • Thursday, June 23, 2022,
  • 425

ব্যাংক অফ ইংল্যান্ড আগামী ১লা অগাস্ট ২০২২ তাদের “mortgage affordability test” নামক ধারাটি উঠিয়ে নিবে। এই এফোরডেবিলিটি টেস্ট ২০১৪ সালে প্রথম চালু হয় এবং ২০১৭ সালে সংশোধিত হয়। এই মর্গেজ এফোরডেবিলিটি টেস্ট এ একটি নির্দিষ্ট “stress interest rate” এর মাধ্যমে মর্গেজ গ্রহীতার মাসিক মর্গেজ পেমেন্ট করার এফোরডেবিলিটি নির্ণয় করা হত। এর মাধ্যমে নির্ণয় করা হত মর্গেজ নেয়ার প্রথম ৫ বছরের মধ্যে ল্যান্ডার এর স্ট্যান্ডার্ড ভেরিয়েবল রেট এর চেয়ে ৩% বেশি যদি মর্গেজ ইন্টারেস্ট রেট বেড়ে যায়, তবে মর্গেজ গ্রহীতা মাসিক পেমেন্ট পরিশোধ করতে পারবে কিনা।

 

সাধারনত একজন মর্গেজ গ্রহীতা তার বাৎসরিক ইনকাম এর ৪.৫ গুন পাউন্ড ল্যান্ডার এর নিকট হতে মর্গেজ হিসেবে পেতে পারে এবং এই নিয়মকে বলা হয় “লোন টু ইনকাম রেশিও”। বর্তমানে বিলেতের কোন কোন জায়গায় এভারেজ প্রপার্টি মূল্য এভারেজ বাৎসরিক ইনকাম এর ৮ গুন থেকে ৯ গুন হয়ে থাকে। এক্ষেত্রে একজন সম্ভাব্য ক্রেতাকে ডিপোজিট এর দিকে মনোযোগ দিতে হবে।

 

হাউজিং এফোরডেবিলিটি তিনটি প্রধান ফ্যাক্টর এর উপর নির্ভর করেঃ প্রপার্টি প্রাইজ, হাউসহোল্ড ইনকাম এবং মর্গেজ ইন্টারেস্ট রেট। বর্তমানে ব্যাংক অফ ইংল্যান্ড এর বেইস ইন্টারেস্ট রেট হল ১.২৫% এবং গ্রেট ব্রিটেনের বর্তমান ইনফ্লেশন রেট হলো ৯.১%। ইনফ্লেশন এর কারণে যেহেতু প্রপার্টি প্রাইজ অনেক বৃদ্ধি পেয়েছে, কষ্ট অফ লিভিং এর পরিবর্তন হয়েছে। এর ফলে মর্গেজ ল্যাণ্ডারগণ তাদের এফোরডেবিলিটি ক্যালকুলেশন মডেলের পরিবর্তন এনেছে। যা পূর্বের মডেলের তুলনায় কিছুটা কঠিন।

 

 

প্রপার্টি মার্কেট এবং মর্গেজ সংক্রান্ত যেকোনো ব্যাপারে আরো বিস্তারিত জানতে আমাদের সাথে নিচের টেলিফোন নাম্বারে অথবা ইমেইলে যোগাযোগ করতে পারেন।

Email: info@benecofinance.co.uk

Tel: +4402080502478

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ