4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের নিয়োগকারী প্রতিষ্ঠানের জন্য আসছে বড় সুখবর

যুক্তরাজ্যে এম্পলয়ার বা নিয়োগকারী প্রতিষ্ঠানের জন্য বড় স্বস্তির খবর দিয়েছে যুক্তরাজ্য সরকার। হোম অফিস সম্প্রতি ঘোষণা করেছে তারা শীঘ্রই প্রতি চার বছরে স্পনসর লাইসেন্স পুনর্নবীকরণের প্রয়োজনীয়তা বাতিল করবে। এই ব্যবস্থা দেশের নিয়োগকারীদের জন্য পরিবেশ সহজ করে তুলবে। কারণ নিয়োগকারীদের এর আগে প্রচুর কাগজপত্র প্রস্তুত করতে হতো এবং শ্রমিকদের ধরে রাখতে মোটা ফি প্রদান করতে হতো।

যুক্তরাজ্যের ভিসা এবং অভিবাসন সম্পর্কিত তথ্য অনুসারে, যুক্তরাজ্যের স্পনসর লাইসেন্স এমন লোকদের জন্য আবশ্যক যারা যুক্তরাজ্যের বাইরে থেকে কাউকে নিয়োগ করতে চান। ইইউ সদস্য দেশ, আইসল্যান্ড, লিচটেনস্টাইন, নরওয়ে এবং সুইজারল্যান্ডের নাগরিকদের কাজে নিয়োগ করতে হলেও লাইসেন্সের প্রয়োজনীয়তা রয়েছে বলে জানা যায়। স্টুডেন্ট ভিসায় বিদেশী শিক্ষার্থীদের যুক্তরাজ্যে আসতে হলেও স্পনসর লাইসেন্সের প্রয়োজন রয়েছে বলে জানা যায়।

যে নতুন নিয়ম আসছে বলে ইউকে ডট গভ হতে জানা যায়,

প্রতি চার বছরে স্পনসর লাইসেন্সের পুনর্নবীকরণের জন্য যে নিয়ম ছিল তা আর এপ্রিল মাস থেকে বিদ্যমান থাকবে না।

এই নিয়ম শুরু হলে, প্রতিষ্ঠানের স্পনসর লাইসেন্স যেগুলি মেয়াদোত্তীর্ণ হচ্ছে সেগুলি স্বয়ংক্রিয়ভাবে দশ বছরের জন্য রিনিউ হয়ে যাবে। যা পুরোপুরি পুনর্নবীকরণের প্রয়োজনীয়তা দূর করবে।

এই সময়সীমার মধ্যে বৈধ লাইসেন্স ধারণকারী স্পনসরদের কোনও পদক্ষেপ নেওয়ার প্রয়োজন হবে না। তাদের লাইসেন্সগুলি স্বয়ংক্রিয়ভাবে এক্সটেনশন হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা।

উল্লেখ্য যে, ইমিগ্রেশন যুক্তরাজ্যের জন্য একটি বিতর্কিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সরকার ডিসেম্বরে ঘোষণা দিয়েছেন ইমিগ্রেশন আইনের আরো কিছু পরিবর্তন নিয়ে। যাতে বছরের নূন্যতম মজুরি বৃদ্ধি সহ বিদেশী কর্মীদের নিয়োগের জন্য ব্যয় বাড়ানোর পরিকল্পনার কথা বলা হয়েছে।

সূত্রঃ মিন্ট

এম.কে
০২ ফেব্রুয়ারি ২০২৪

 

আরো পড়ুন

ইংল্যান্ডে কোভিড আইসোলেশন আইন বাতিলের সম্ভাবনা

যুক্তরাজ্যে ইউনিভার্সেল ক্রেডিট জালিয়াত চক্র গ্রেফতার

ফ্রড বা জালিয়াতির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ব্রিটিশ সরকার