11.1 C
London
July 15, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যের সুপারমার্কেট হতে ই-কোলাই ব্যাকটেরিয়ার প্রাদুর্ভাব

যুক্তরাজ্যের সুপারমার্কেটের স্যান্ডউইচ ও প্যাকেটজাত খাদ্য হতে ই-কোলাই ব্যাকটেরিয়া প্রাদুর্ভাবের খবর পাওয়া গিয়েছে।

ই-কোলাই ছড়ানোর কারণে প্রধান সুপারমার্কেট গুলোতে বিক্রি হওয়া বিভিন্ন ধরণের প্রি-প্যাকড স্যান্ডউইচ এবং সালাদ সেলফ হতে প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন সুপারমার্কেট কর্তৃপক্ষ। সুপার মার্কেটের মধ্যে এলডি, আসদা, কো-অপ এবং মরিসনস রয়েছে বলে সংবাদমাধ্যম নিশ্চিত করেছে।

খবরে জানা যায়, বর্তমানে প্রায় ২১১ জন ব্যক্তি ই-কোলাই ব্যাকটেরিয়া দ্বারা আক্রান্ত হয়েছেন বলে জানা গেছে। গত সপ্তাহে ১১৩ জন আক্রান্ত হয়েছিলেন এই ব্যাকটেরিয়া দ্বারা।

ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি জানিয়েছে, অন্তত ৬৭ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এই ব্যাকটেরিয়া প্রাদুর্ভাবের কারণে।

চিকিৎসা বিশেষজ্ঞরা জানান, ই-কোলাই ব্যাকটেরিয়া একটি চলমান প্রাদুর্ভাব যা সহজভাবে খুব ব্যাপক আকারে ছড়িয়ে পড়তে পারে। এটি শরীরে টক্সিন নিঃসরণ করে এবং অন্ত্রের আস্তরণকে আক্রমণ করতে পারে। ই-কোলাই ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমণের ফলে গুরুতর রক্তাক্ত ডায়রিয়া হতে পারে। কোনো কোনো ক্ষেত্রে আরও গুরুতর জটিল অবস্থার সৃষ্টি হতে পারে।

ব্রিটিশ রিটেইল কনসোর্টিয়ামের অ্যান্ড্রু ওপি বলেন, “ই-কোলাই ব্যাকটেরিয়া দ্বারা ক্ষতিগ্রস্ত খুচরা বিক্রেতারা তাদের পণ্য বিক্রয় থেকে সরিয়ে নিতে দ্রুত পদক্ষেপ নিচ্ছে। তাছাড়া গ্রাহকদের ঝুঁকি কমানোর জন্য বিক্রেতারা প্রয়োজনীয় আরও পদক্ষেপ নিতে ফুড স্ট্যান্ডার্ড এজেন্সির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছে।”

সূত্রঃ বিবিসি

এম.কে
১৫ জুন ২০২৪

আরো পড়ুন

চাপের মুখে বরিস জনসনের মন্ত্রিসভায় রদবদল

এক নজরে যুক্তরাজ্যের আসন্ন সাধারণ নির্বাচন

সিগারেট নিষিদ্ধ করতে পারে ব্রিটেন: রিপোর্ট