4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যের হাইওয়েতে লাগানো গাছের চারা সব মৃত

২০২০ সালে ক্যামব্রিজ এবং হান্টিংডনের মধ্যে ন্যাশনাল হাইওয়ে রাস্তার পাশে প্রায় £১.৫ বিলিয়ন টাকা খরচ করে ৮৫০০০০ চারা রোপণ করা হয়েছিল। তবে বৃটিশ গণমাধ্যমের খবর অনুযায়ী রোপন কৃত চারার মধ্যে বর্তমানে তিন-চতুর্থাংশ মারা গিয়েছে।
সরকারী সংস্থা স্বীকার করেছে যে নতুন ক্যারিজওয়ের ২১ মাইল রাস্তার পাশে অর্ধ মিলিয়নেরও বেশি গাছ মারা গেছে। তারা বলেন হিসেব অনুযায়ী নতুনভাবে চারা রোপন করতে আরও £২.৯ মিলিয়ন পাউন্ড খরচ হবে।
অনেক গাছ বিশেষজ্ঞ বলেছেন চারা গাছ মরে যাওয়ার মূল কারণ গাছের যত্নের চেয়ে গাছ লাগানোর দিকে বেশি নজর দেওয়া। তাছাড়া খারাপ অনুর্বর মাটি ও অতিরিক্ত তাপমাত্রা গাছের চারা মরে যাওয়ার অন্যতম কারণ। নির্মাণ কাজের সময় বেশ কয়েকটি পরিপক্ক গাছ কেটে ফেলা ছিল ভুল সিদ্ধান্ত।
সরকারী সংস্থা জাতীয় হাইওয়ে অথোরিটি জানায়, সামনের অক্টোবর মাসের ভিতরে প্রায় ১৬২০০০ চারা রোপনের অর্ডার স্থানীয় নার্সারিকে দেওয়া হয়েছে।
সমস্ত নতুন চারা রোপন করতে আনুমানিক পাঁচ বছর পর্যন্ত সময় লাগতে পারে।
গাছ বিশেষজ্ঞরা জানান, নতুন রোপন কৃত চারা বাঁচাতে হলে চারা লাগানোর সাথে সাথে পরিকল্পিতভাবে চারা গাছে পানি দেওয়ার ব্যবস্থা করতে হবে।
বৃটিশ গণমাধ্যম বেড়িবাঁধগুলি পরিদর্শন করে জানায়, আগের চারাগাছ গুলো সব মৃতপ্রায় এবং কিছু ঘাস দেখা যাচ্ছে। করদাতাদের টাকা নষ্ট করার দায় কার উপর বর্তাবে এটা নিয়ে কোনো ধারনা পাওয়া যায় নাই।
স্থানীয় কাউন্সিলর এডনা মারফি বলেন জাতীয় মহাসড়কে গাছের চারা মরে যাওয়ায় যে ক্ষতি হয়েছে এটা মেনে নেওয়া যায় না। সাধারণ জনগণের ট্যাক্সের টাকা এখানে ব্যবহার হয়েছিল।
গাছ বিশেষজ্ঞরা বলেছেন, নতুন গাছ মরে যাওয়া একটি জাতীয় সমস্যা। গত নির্বাচনে দলীয় নেতারা ইশতেহারে শুধু গাছ লাগানোকেই প্রাধান্য দিয়েছিলেন, যার ফলে তারা কতগুলি গাছ লাগাবে এরজন্য প্রতিযোগিতা করেছিলেন।
স্যার উইলিয়াম ওয়ার্সলি, বনায়ন কমিশনের চেয়ারম্যান যিনি সরকারের তরফ হতে বৃক্ষ চ্যাম্পিয়নের উপাধি উপভোগ করেছেন। তিনি বলেন, গাছ রোপন করেই দায়িত্ব শেষ হয় না। গাছের প্রাণ আছে, তার খাবার লাগে, পানি দিতে হয়। গাছকে আমাদের ভালোবাসতে হবে তবেই আমরা গাছকে বাঁচিয়ে রাখতে পারবো। গাছ আমাদের বন্ধু। তবে তিনি খুবই সন্তুষ্ট যে তারা এখন মৃত চারাকে সরিয়ে আবার নতুন চারা রোপনে প্রতিশ্রুতিবদ্ধ।
দেশজুড়ে গত নির্বাচনে কনজারভেটিভদের দ্বারা প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল প্রতি বছরে ৩০০০০ হেক্টরে নতুন গাছ রোপন করা হবে। যদিও তাদের পরিকল্পনায় গাছের চারা বাঁচিয়ে রাখার কোন পরিকল্পনা ছিল না বিধায় প্রকৃতি এবং জলবায়ুর লক্ষ্যগুলি পূরণের জন্য তা খুবই খারাপ সংবাদ।

আরো পড়ুন

বেতন বাড়ানোর দাবি, ধর্মঘটে যুক্তরাজ্যের চিকিৎসক – স্বাস্থ্যকর্মীরা

যুক্তরাজ্যে বাড়ছে বাসাভাড়া, হয়েছে আকাশচুম্বী

দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশির মৃত্যু

অনলাইন ডেস্ক