16.4 C
London
September 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

যুক্তরাজ্যে এমপি হলেন ২২ বছরের স্যাম কার্লিং

যুক্তরাজ্যে সবচেয়ে কম বয়সী এমপি নির্বাাচিত হয়েছেন লেবার পার্টির স্যাম কার্লিং। খুব সামান্য পার্থক্যে এ নির্বাচনে জয় লাভ করেছেন ২২ বছর বয়সী এ রাজনীতিবিদ। পার্লামেন্টে প্রতিনিধিত্ব করার সময় তিনি তার বয়স নিয়ে ভাবতে চান না বলে জানিয়েছেন। বিবিসি এক প্রতিবেদনে শনিবার এ তথ্য জানিয়েছে।

নর্থ ওয়েস্ট ক্যাম্ব্রিজশায়ার থেকে অল্প ব্যবধানে ভোটে জেতা স্যাম সম্ভবত হাউস অব কমনসের অনানুষ্ঠানিক খেতাব—‘বেবি অব দ্য হাউস’ পেতে পারেন। কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের এ ছাত্র কনজারভেটিভ পার্টির প্রবীণ এমপি শৈলেশ ভারাকে মাত্র ৩৯ ভোটে হারিয়ে আসনটি দখল করেছেন।

স্যাম তার এ জয়কে ‘রাজনৈতিক ভূমিকম্প’ বলে উল্লেখ করেছেন। তার মতো অন্য তরুণরাও মানুষের পাশে দাঁড়াবে বলে আশা প্রকাশ করে তিনি বলেন, ‘তখন তারা নিজেদের পার্লামেন্ট ও স্থানীয় কাউন্সিলে প্রতিনিধিত্ব করতে দেখবে। এটি উদাসীনতা মোকাবেলায় সহায়তা করবে।

এর আগে ব্রিটিশ পার্লামেন্টের সর্বকনিষ্ঠ সদস্য অক্সফোর্ড গ্র্যাজুয়েট ও লেবার পার্টির সাবেক এমপি কিয়ার মাথার। তিনি ২০২৩ সালে সেলবি ও অ্যানস্টির উপনির্বাচনে জয় লাভ করেছিলেন।

কেমব্রিজের সাবেক কাউন্সিলর স্যাম কার্লিং জানান, তিনি নির্বাচনে দাঁড়ানোয় অনেকেই অবাক হয়েছে। তবে অনেকেই ইতিবাচক ছিল।

স্যাম তার বয়সের নিয়ে ভাবতে চান না জানিয়ে বলেন, ‘আমি চাই আমরা তরুণরা যেন বয়স নিয়ে অদ্ভুত চিন্তা-ভাবনা থেকে বের হয়ে আসি। আমরা অন্যদের মতোই। আমি শুধু আমার কাজ চালিয়ে যেতে চাই।’

স্যাম কার্লিং ইংল্যান্ডের উত্তর-পূর্বের একটি অনুন্নত গ্রাম্য শহরে বেড়ে উঠেছেন বলে জানা যায়।

সূত্রঃ বিবিসি

এম.কে
০৭ জুলাই ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যে পরপর ৩ বাংলাদেশি খুনের ঘটনায় কম্যুনিটিতে আতঙ্ক

অনলাইন ডেস্ক

আগামী বছরই কী যুক্তরাজ্যের পার্লামেন্ট নির্বাচন?

ট্রাফিক আইনে ব্যাপক পরিবর্তন, চালকদের মাঝে ক্ষোভ

অনলাইন ডেস্ক