15.7 C
London
June 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে করোনার প্রথম টিকা পেলেন ৯০ বছর বয়সী নারী

যুক্তরাজ্যে করোনা টিকার কর্মসূচি শুরু হয়েছে। স্থানীয় সময় সকালে কভেন্ট্রি ইউনিভার্সিটি হাসপাতালে করোনার ভ্যাকসিন নিয়েছেন ৯০ বছর বয়সী মার্গারেট কেনান। তিনি নর্দার্ন আয়ারল্যান্ডের বাসিন্দা।

 

স্বাস্থ্য বিভাগ জানিয়েছিল, ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) মঙ্গলবার (৮ ডিসেম্বর) থেকে টিকাদান কর্মসূচি শুরু করবে। জরুরি ভিত্তিতে ছাড়পত্র পাওয়ার পর যুক্তরাজ্যে পৌঁছায় মার্কিন ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজারের তৈরি করোনা ভাইরাসের টিকা।

 

করোনা ভাইরাসে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হওয়ার ঝুঁকিতে আছেন বয়স্ক লোকজনকে আগে ভ্যাকসিন দেওয়া হচ্ছে।

 

যুক্তরাজ্যের প্রায় ৭০টি হাসপাতালে মঙ্গলবার টিকা কর্মসূচির আওতায় স্বাস্থ্যকর্মী, ৮০ বছরের বেশি বয়সী লোকজন ও কেয়ারহোমের কর্মীদেরকে প্রথম সারিতে টিকা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ। টিকা গ্রহণের মাধ্যমে লোকজন আবারও স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারবেন বলে আশা করা হচ্ছে।

 

ভ্যাকসিন নেওয়ার পর মার্গারেট বলেন, প্রথম ব্যক্তি হিসেবে ভ্যাকসিন গ্রহণ করতে পেরে আমার নিজেকে বিশেষ কেউ মনে হচ্ছে। আর কিছুদনি পরেই তার জন্মদিন। তিনি বলেন, এটা জন্মদিনের আগে সবচেয়ে ভালো উপহার।

 

ইংল্যান্ডের পাশাপাশি স্কটল্যান্ড, ওয়েলস ও নর্দান আয়ারল্যান্ডে আজ থেকে টিকা দেওয়ার কাজ শুরু করার কথা আগেই ঘোষণা দেয় যুক্তরাজ্য সরকার। এ জন্য হাসপাতালও নির্ধারণ করে রাখা হয়েছে।

 

করোনার এই টিকা কার্যক্রমকে যুক্তরাজ্যের ইতিহাসে সবচেয়ে বড় পরিসরের টিকা কার্যক্রম হিসেবে অভিহিত করছে দেশটির কর্তৃপক্ষ।

 

২ ডিসেম্বর যুক্তরাজ্য ফাইজার-বায়োএনটেকের টিকা ব্যবহারের অনুমোদন দেয়। যুক্তরাজ্যই বিশ্বের প্রথম দেশ, যারা এই টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে।

 

যুক্তরাজ্যের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের টিকার জরুরি অনুমোদন দিয়েছে বাহরাইন। ৪ ডিসেম্বর দেশটির পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। মার্কিন ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান ফাইজার ও জার্মানির প্রতিষ্ঠান বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর।

 

ফাইজার-বায়োএনটেকের টিকা মাইনাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করতে হবে বলে আগেই জানানো হয়েছে।যুক্তরাজ্য ইতিমধ্যে ফাইজার-বায়োএনটেকের চার কোটি ডোজ টিকার ক্রয়াদেশ দিয়েছে।

 

যুক্তরাজ্যের রানি দ্বিতীয় এলিজাবেথ (৯৪) কয়েক সপ্তাহের মধ্যে ফাইজার-বায়োএনটেকের করোনার টিকা নেবেন বলে খবর বেরিয়েছে।

 

৮ ডিসেম্বর ২০২০
এসএফ

আরো পড়ুন

যুক্তরাজ্যে দৈনিক গড়ে ১০০ জন কোভিডে মারা যাচ্ছেন

তৃতীয় রাউন্ডের ভোটেও এগিয়ে ঋষি সুনাক

বেতন নেবেন না মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম, মন্ত্রিসভাও হবে ছোট