13.7 C
London
May 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্যে বাড়ছে বাসাভাড়া, হয়েছে আকাশচুম্বী

বিপুলসংখ্যক অভিবাসীর বসবাস ব্রিটেনে। মহামারীর নিষেধাজ্ঞা তুলে নিতে না নিতেই বাইরের দেশ থেকে প্রবেশ করেছে বিপুল অভিবাসী। অভিবাসী শ্রমিকরা যোগ দিয়েছে কর্মক্ষেত্রে, ফিরেছে পৃথিবীর বিভিন্ন দেশ থেকে আসা ছাত্ররাও। গতি পেয়েছে পর্যটন শিল্প। স্বাভাবিকভাবেই চাপ পড়েছে আবাসন ব্যবস্থায়। সে সূত্র ধরেই ৮ শতাংশ বেড়েছে বাসা ভাড়ার পরিমাণ। ইমোজেন প্যাটিসনের দাবি অনুযায়ী, অভিবাসীর সংখ্যা বাড়ায় অতিরিক্ত প্রায় ২ লাখ ৫ হাজার ভাড়া বাসার চাহিদা বেড়েছে।

যুক্তরাজ্যের আবাসনমন্ত্রী মাইকেল গোভ জানিয়েছেন, বাসা ভাড়ার ক্ষেত্রে নীতিমালা গ্রহণে কোনো প্রকার ত্রুটি রাখা হয়নি। সংস্কার বিলের মাধ্যমে কঠোরভাবে অনুসরণ করা হবে বেসরকারি ভাড়া নীতি। তবে সমালোচকরা সতর্ক করে দিয়েছেন, শুল্কনীতির কারণে বাসা মালিকরা নিরুৎসাহিত হয়ে পড়তে পারেন।

 

 

 

 

এদিকে কনজারভেটিভ পার্টির এমপি মারকো লঙ্গি সরকারের কাছে আবেদন জানিয়েছেন বিলের বিষয়টিকে বিবেচনায় আনতে। না হলে বাসা ভাড়া খাতে সরবরাহ সংকট দেখা দিতে পারে। তিনি বলেন, ‘‌এই মুহূর্তে আমরা মানুষের ঢল দেখতে পাচ্ছি, এখন প্রধান কর্তব্য হচ্ছে যোগান বাড়ানো। অথচ সেখানে আমরা সংস্কার বিলের মাধ্যমে যোগান কমাচ্ছি। পরিস্থিতি তাই ঝড়ের দিকে রূপ নিতে যাচ্ছে।’

উপাত্ত বলছে, চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত যুক্তরাজ্যে নিট অভিবাসীর সংখ্যা ৬ লাখ ৬ হাজারে দাঁড়াবে। বিপরীতে ভাড়ার জন্য বাসার চাহিদা দাঁড়াবে ২ লাখ ৫৬ হাজারে। পূর্ববর্তী বিশ্লেষণে বলা হয়েছিল, অন্তত ৮০ শতাংশ মানুষ যুক্তরাজ্যে আসার পর বেসরকারি ভাড়া বাসায় থাকার জন্য তৎপরতা চালায়।

 

 

 

 

দ্য মাইগ্রেশন অবজারভেটরির অনুসারে, কেবল লন্ডনেই বসবাস করে ৩৫ শতাংশ অভিবাসী। লন্ডনে বার্ষিক বাসা ভাড়া ডিসেম্বরে ১৭ শতাংশ বেড়েছে। অন্যান্য গুরুত্বপূর্ণ শহরে বিশেষ করে ম্যানচেস্টার ও গ্লাসগোয় ভাড়া বেড়েছে যথাক্রমে ১৫ দশমিক ৬ ও ১৪ দশমিক ১ শতাংশ। চাহিদা বাড়ার ঘটনা পরবর্তী সময়ে বাসা ভাড়াকে আরো বাড়িয়ে তুলতে পারে।

ডিএলইউএইচসির মুখপাত্র দাবি করেছেন, এমন কোনো প্রমাণ নেই যে আমাদের সংস্কার নীতিমালা বাসা ভাড়াকে ব্যাহত করবে কিংবা বাসা মালিককে নিরুৎসাহিত করবে। বেসরকারি খাত দ্বিগুণ হয়েছে ২০০৪ সালের তুলনায়। ভালো বাসা মালিকদের প্রয়োজনীয় সব ধরনের সুবিধা এখনো এ খাতে বিদ্যমান।

 

এম.কে
০১ জুন ২০২৩

আরো পড়ুন

মিয়ানমারে সামরিক অভ্যুত্থান, সব ফ্লাইট বন্ধ

এখন পর্যন্ত ওমিক্রনে মৃত্যু শূন্য, তবে সতর্কতা জরুরি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিখ্যাত টোরি ডোনার মাউরিজিও ব্রাগাগ্নির ‘বিদেশি মুসলিম’ মন্তব্যের নিন্দা