13.5 C
London
June 18, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

যুক্তরাজ্য জুড়ে আসছে ভয়ঙ্কর হিটওয়েভ

যুক্তরাজ্যে এক গবেষণার প্রতিবেদনে দেখা যায়, এই গ্রীষ্মে চরম হিটওয়েভের জন্য ইংল্যান্ড এখনও “প্রস্তুত নয়”। তাছাড়া যুক্তরাজ্য সরকারকে হিটওয়েব মোকাবেলায় একটি জাতীয় কৌশলের প্রস্তুতি সম্পন্ন করা উচিত বলে প্রতিবেদনে জানানো হয়।

জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ সম্পর্কিত গ্রান্থাম রিসার্চ ইনস্টিটিউট জানায়, চলতি বছর বা ভবিষ্যতে আরও বেশি তাপমাত্রা অনুভূত হতে পারে যার প্রভাবে মৃত্যুর পাশাপাশি অর্থনৈতিক ধাক্কাও আসতে পারে। ভাঙ্গন ধরতে পারে স্বাস্থ্যসেবা সেক্টরে।

গত জুলাইয়ে, যুক্তরাজ্য প্রথমবারের মতো ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে একটি তাপমাত্রা রেকর্ড করে, যুক্তরাজ্যের লিংকনশায়ার ভিলেজে ৪০.৩ ডিগ্রি সেলসিয়াসে তাপমাত্রা পৌঁছেছিল।

 

 

 

 

গ্রান্থাম রিপোর্ট, সতর্ক করে দিচ্ছে যে ভবিষ্যতের হিটওয়েভগুলি “আরও তীব্র এবং দীর্ঘস্থায়ী” হবে। বয়স্ক ও শিশুদের জন্য যা মারাত্মক প্রভাব নিয়ে আসতে যাচ্ছে।

গত গ্রীষ্মে ইংল্যান্ডে পাঁচটি “হিটওয়েভ পিরিয়ড” চলাকালীন ৬৫ বছর বা তার বেশি বয়সীদের মধ্যে অতিরিক্ত মৃত্যুর সংখ্যা ছিল ২,৮০৩ জন। ইউকেএইচএসএ জানিয়েছে – ২০০৪ সালের পর থেকে এই সংখ্যা ছিল সর্বোচ্চ।

সরকারী মুখপাত্র হিটিওয়েভ সম্পর্কে বলেন, ” সরকার এবং জরুরি পরিষেবাগুলি ভবিষ্যতের যে কোনও হিটওয়েভের জন্য ভালভাবে প্রস্তুত রয়েছে। গত গ্রীষ্মের উত্তপ্ত আবহাওয়ার পর থেকে আমরা সমস্যাগুলো সনাক্ত করতে পেরেছি এবং বাস্তবায়নের জন্য সরকার কাজ করে যাচ্ছে।”

 

এম.কে
০১ জুন ২০২৩

 

আরো পড়ুন

মমি হয়ে যাবে তাদের লাশ

হঠাৎ ব্রিটেনের রাজনীতি টালমাটাল

প্রচণ্ডে গরমে ইতালির ১৪ শহরে রেড এলার্ট