13.9 C
London
July 22, 2024
TV3 BANGLA
Uncategorized

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট বাইডেন

রুদ্ধশ্বাস প্রতীক্ষা আর একের পর এক নাটকীয়তার পর অবশেষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন। এর মাধ্যমে বেজে উঠেছে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিদায় ঘণ্টা।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান নিশ্চিত করেছে, মোট ৫৩৮টি ইলেকটোরাল ভোটের মধ্যে ২৮৪ পেয়ে জো বাইডেন প্রেসিডেন্ট নির্বাচিত হলেন। অন্যদিকে ট্রাম্প পেয়েছেন ২১৪ টি ইলেকটোরাল ভোট।

গত ৩ নভেম্বর ভোট গ্রহণ অনুষ্ঠিত হলেও গণনা শেষ করতেই এই কদিন পেরিয়ে গেছে।

এই নির্বাচন যুক্তরাষ্ট্রের ইতিহাসে একটি মাইলফলক হিসেবে থেকে যাবে। এর আগে যুক্তরাষ্ট্রের কোনো প্রেসিডেন্ট নির্বাচনে এত ভোট পড়েনি। এত টানটান উত্তেজনাও সম্ভবত ছিল না।  

নির্বাচনী ফল নির্ধারণকারী পেনসেলভেনিয়া জয়ের পর প্রেসিডেন্টের আসন নিশ্চিত করেন বাইডেন। এর ফলে ১৯৯০ সালের পর ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি ২য় মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত হতে পারেননি। বর্তমান ফল অনুয়ায়ী, ট্রাম্প ২১৪টি ইলেক্টরাল কলেজ ভোট পেয়েছেন।

এর আগে বিলম্বে প্রাপ্ত ভোট আলাদা করার আদেশ দিয়েছিলেন পেনসিলভেনিয়ার একটি আদালত। বিভিন্ন রাজ্যে রিপাবলিকান প্রচারণা শিবিরের মামলা আর আগাম ভোট গণনা নিয়ে নানামুখী জটিলতা সৃষ্টি হয়।

মার্কিন গণমাধ্যম জানিয়েছে, পোস্টাল ভোটের কারণেই ভোট গণনায় এত সময় লেগেছে। ৩ নভেম্বর ভোট হলেও পরের দুদিন থামেনি পোস্টাল ভোটের স্রোত।  

৭ নভেম্বর ২০২০
এনএইচ

আরো পড়ুন

অবৈধদের বৈধতা দেয়ার ঘোষণা মালয়েশিয়ার

অনলাইন ডেস্ক

জরিমানা ছাড়াই দেশে ফিরতে পারবেন আরব আমিরাতের অবৈধ প্রবাসীরা

অনলাইন ডেস্ক

রক্তের সম্পর্ক নাকি স্বামী-স্ত্রী’র সম্পর্ক? – Kazi Shamim Ahsan