1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোয় বাংলাদেশের ৩ ধাপ অগ্রগতি TV3 BANGLA
রবিবার, ০৫ ডিসেম্বর ২০২১, ১১:১৬ অপরাহ্ন
সর্বশেষ খবর
আবারো বড় ঝড়ের কবলে পড়তে যাচ্ছে লন্ডন ইউরোপ অভিবাসনপ্রত্যাশীদের উপর বিদ্বেষমূলক আচরণের নিন্দা করলেন পোপ ইংল্যান্ডে ওমিক্রনে আক্রান্তের সংখ্যা বাড়ছে এখন পর্যন্ত ওমিক্রনে মৃত্যু শূন্য, তবে সতর্কতা জরুরি: বিশ্ব স্বাস্থ্য সংস্থা যুক্তরাজ্য ভ্রমণের আগে করোনা পরীক্ষা বাধ্যতামূলক লন্ডনে মাস্ক না পরায় একদিনেই ৩০ হাজার পাউন্ড জরিমানা ম্যানচেস্টারে ভেজাল পণ্যের আস্তানায় পুলিশের অভিযান শিশু হত্যার দায়ে বাবা এবং সৎ মায়ের কারাদণ্ড প্যাটার্ন বদলালেও মৃত্যু হার বেশি কৃষ্ণাঙ্গ ও এশিয়ানদের বাংলাদেশি রসনার সুঘ্রাণ ছড়ালো লন্ডনের জাঁকজমকপূর্ণ ব্রিটিশ কারি অ্যাওয়ার্ডে

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোয় বাংলাদেশের ৩ ধাপ অগ্রগতি

অনলাইন ডেস্ক
  • মঙ্গলবার, ১৬ নভেম্বর, ২০২১
  • ১৫৫

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর তালিকায় বাংলাদেশের তিন ধাপ অগ্রগতি হয়েছে । ২০২০/২০২১ শিক্ষাবর্ষে প্রায় আট হাজার ৫৯৮ জন বাংলাদেশী শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছেন।

আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ের ওপর সদ্য প্রকাশিত ‘২০২১ ওপেন ডোরস রিপোর্টস অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল অ্যাক্সচেঞ্জ’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মঙ্গলবার (১৬ নভেম্বর) ঢাকার মার্কিন দূতাবাস এ তথ্য জানায়।

১৫ থেকে ১৯ নভেম্বর আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উদযাপন উপলক্ষে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্টের শিক্ষা ও সাংস্কৃতিক বিষয়ক ব্যুরো এবং আন্তর্জাতিক শিক্ষা ইনস্টিটিউট যৌথভাবে ‘ওপেন ডোরস রিপোর্ট’ প্রকাশ করেছে।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর তালিকায় বাংলাদেশ তিন ধাপ এগিয়ে ১৭তম থেকে ১৪তম অবস্থানে এসেছে। মহামারি চলাকালীন সময়ে বিশ্বব্যাপী আন্তর্জাতিক শিক্ষার্থীদের সংখ্যা হ্রাস পেয়েছে। সেই প্রেক্ষাপটে ২০২০ সালের তুলনায় বাংলাদেশের শিক্ষার্থীদের সংখ্যা হৃাস পেয়েছে মাত্র ২.৭ শতাংশ।

বাংলাদেশে আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০২১ উদ্বোধন উপলক্ষে আয়োজিত যুক্তরাষ্ট্রের নারীদের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান বিষয়ক এক ভার্চ্যুয়াল সেমিনারে দেশটির চার্জ দ্য অ্যাফেয়ার্স হেলেন লাফেভ বলেছেন, কোভিড-১৯ যখন বিশ্বব্যাপী চ্যালেঞ্জ তৈরি করেছে, সেই সময়ে যুক্তরাষ্ট্রে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা শিক্ষার্থীদের উচ্চশিক্ষা নিতে দেখা অনুপ্রেরণামূলক।

লাফেভ আরও আশা করেন, অনুষ্ঠানটি বাংলাদেশী শিক্ষার্থীদের যুক্তরাষ্ট্রে লেখাপড়া করার পথ খুঁজে পেতে সহায়তা করবে। তিনি দর্শক, শ্রোতা ও অংশগ্রহণকারীদের উচ্চশিক্ষার সুযোগ সম্পর্কে আরও বিস্তারিত জানতে ঢাকা, চট্টগ্রাম ও খুলনার এডুকেশনইউএসএ-এর উপদেষ্টাদের সঙ্গে যুক্ত হওয়ার আহ্বান জানান।

যুক্তরাষ্ট্র দূতাবাস ‘এডুকেশনইউএসএ বাংলাদেশ’-এর মাধ্যমে বাংলাদেশী শিক্ষার্থী ও স্কলারদের জন্য বেশ কয়েকটি ভার্চ্যুয়াল প্রোগ্রাম আয়োজনের মধ্য দিয়ে এ বছরের আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০২১ উদযাপন করছে।

বাংলাদেশে অবস্থিত এডুকেশনইউএসএ-এর পরামর্শ কেন্দ্রগুলো কয়েকটি বিষয়ের ওপর ওয়েবিনার আয়োজন করবে। এতে নারীদের কলেজের ওপর অধিবেশন, লিবারেল আর্টস শিক্ষা, যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোর বাংলাদেশী শিক্ষার্থী পরিষদগুলোর সঙ্গে আলোচনা এবং যুক্তরাষ্ট্রে স্নাতক ও স্নাতকোত্তর উভয় শিক্ষার সঙ্গে সম্পৃক্ত অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত থাকবে।

 

১৬ নভেম্বর ২০২১
সূত্র: বাংলানিউজ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ