4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্য

রমজানে মসজিদে ক্যামেরা বসিয়ে নামাজ সম্প্রচার নিষিদ্ধ করল সৌদি

কিছুদিন পরই শুরু হচ্ছে রমজান মাস। চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ মার্চ থেকে শুরু হতে পারে পবিত্র এই মাসটি। রমজানকে সামনে রেখে কিছু নিয়মকানুন বেঁধে দিয়েছে সৌদি সরকার। ইমাম-মুসল্লিদের নামাজে যেন বিঘ্ন না ঘটে এ লক্ষ্যে মসজিদে ক্যামেরা বসিয়ে নামাজ সম্প্রচার করা যাবে না বলে নির্দেশনা দিয়েছে দেশটির ধর্ম মন্ত্রণালয়।

শুক্রবার ২৩ ফেব্রুয়ারি এক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে গালফ নিউজ। গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়, মসজিদের ভেতর ক্যামেরা বসিয়ে বিভিন্ন মাধ্যমে নামাজের সম্প্রচার নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া রমজানে ইফতারের জন্য মসজিদগুলোতে টাকা তুলতে ইমামদের নিষেধ করেছে সৌদির ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

সৌদির ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের বরাতে গালফ নিউজ জানায়, মসজিদে নামাজের স্থান পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ভেতরের অংশে ইফতার গ্রহণ না করে মসজিদের বাইরের অংশের নির্দিষ্ট কোনো প্রাঙ্গণে ইফতার গ্রহণ করতে বলা হয়েছে।

এছাড়া মুয়াজ্জিনদের জন্যও আলাদা নির্দেশনা দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। বলা হয়েছে, রমজানে আজান ও নামাজ শুরুর মাঝে বিরতির সময় মেনে চলতে হবে। তবে রমজানে মাগরিব ও ফজর নামাজের ক্ষেত্রে আজান ও নামাজ শুরুর মাঝে ১০ মিনিটের বিরতি থাকা উচিত, যেন মুসল্লিদের জন্য সহজ হয়। এছাড়া ইমামদের তারাবি, রাতের নফল নামাজ ও খুতবা দীর্ঘায়িত না করতেও বলা হয়েছে।

সূত্রঃ গালফ নিউজ

এম.কে
২৬ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

প্রবাসীদের ইকামা-ভিসার মেয়াদ বাড়িয়েছে সৌদি আরব

সূর্যোদয়ের ১৫ মিনিট পর সৌদিতে ঈদুল ফিতরের নামাজ পড়ার নির্দেশনা

বড় সুখবর সৌদির ভিসা নিয়ে! যে ঘোষণা দিল সরকার