1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  3. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  4. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
রাজকীয় দায়িত্ব হারাতে চলেছেন প্রিন্স হ্যারি ও অ্যান্ড্রু! TV3 BANGLA
শনিবার, ২১ মে ২০২২, ০৭:৫৩ পূর্বাহ্ন

রাজকীয় দায়িত্ব হারাতে চলেছেন প্রিন্স হ্যারি ও অ্যান্ড্রু!

রোকসানা রশীদ
  • বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২
  • ৪১

ব্রিটিশ রাজ পরিবারে রানির অবর্তমানে অস্থায়ী দায়িত্ব পালনের অধিকার কেবল চারজন রয়্যাল সদস্যের রয়েছে। প্রিন্স চার্লস, প্রিন্স উইলিয়াম, প্রিন্স অ্যান্ড্রু এবং প্রিন্স হ্যারি হলেন সেই চার ব্যক্তি। বিদেশে থাকার কারণে বা অসুস্থতার কারণে রানি তার দায়িত্ব পালন করতে না পারলে এই চারজনের কোনো একজনের কাঁধে সেই দায়িত্ব বর্তায়।

 

এদিকে প্রিন্স অ্যান্ড্রু এবং প্রিন্স হ্যারিকে রাজতন্ত্রের অভিজাত ভূমিকায় রাখা থেকে বিরত রাখতে রানি সংসদ আইনে পরিবর্তন আনতে যাচ্ছেন বলে জোর গুজব উঠেছে।

 

৯৬ বছর বয়সী রানি ভবিষ্যতে অসুস্থ হয়ে পড়লে রাজপরিবারের প্রধানের নেতৃত্বের সম্ভাব্য দ্বন্দ্ব নিয়ে উদ্বেগ উত্থাপিত হয়েছিল বলে ধারণা করা যাচ্ছে।

 

প্রয়াত প্রিন্স ফিলিপ, যিনি গত এপ্রিলে ৯৯ বছর বয়সে মারা গিয়েছিলেন, তিনিও কাউন্সেলরের ভূমিকা পালন করেছিলেন। ফলে তাকে অন্যান্য পরামর্শদাতাদের সাথে ব্যবসায়িক রাষ্ট্রের গুরুত্বপূর্ণ কার্য সম্পাদনে সাহায্য করেছিলো (যেমন: বিলগুলিতে রাজকীয় সম্মতি প্রদান করা, পার্লামেন্টের মাধ্যমে পাস করা এবং হাইকোর্টের বিচারক নিয়োগ করা)। আইনের শর্তাবলীর অধীনে এটি উইলিয়ামের সন্তান জর্জ, শার্লট এবং লুই এই দায়িত্ব থেকে বাদ পড়েন।

 

মিররের খবরে বলা হয়, প্রিন্স হ্যারি ক্যালিফোর্নিয়ায় আবাসন স্থাপনের জন্য রাজকীয় জীবন ছেড়ে দেওয়ার সিদ্ধান্তের অর্থ হলো তিনি আর রানির পক্ষে কাজ করতে পারবেন না, কারণ তিনি যুক্তরাজ্যে বসবাস করেন না।

 

একইভাবে, গত সপ্তাহে রানির ছেলে ৬১ বছর বয়সী অ্যান্ড্রুকে তার চলমান কেলেংকারি ‘সিভিল সেক্স কেস ট্রায়াল’ এর জন্য ‘বেসরকারি নাগরিক’ হিসাবে পদচ্যুতি দেওয়া হয়েছে।

 

বলা হচ্ছে, হ্যারি এবং অ্যান্ড্রু উভয়ই আর রাজপরিবারের সদস্য নন, মূলত চার্লস এবং উইলিয়ামের দায়িত্ব এখন দ্বিগুণ বেড়ে গেছে। রানির অনুপস্থিতি বা অবর্তমানে তাদেরকেই রাজকীয় দায়িত্ব সামলাতে হবে।

 

২০ জানুয়ারি ২০২২
এনএইচ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ