7.5 C
London
March 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

রানির রাজকীয় শেষকৃত্যের জন্য প্রস্তুত যুক্তরাজ্য

রানি দ্বিতীয় এলিজাবেথের অন্তেষ্টিক্রিয়ার জন্য শেষ মুহূর্তের প্রস্তুতি নিচ্ছে যুক্তরাজ্য। সোমবার (১৯ সেপ্টেম্বর) সকালে ওয়েস্টমিনস্টার হল থেকে তার কফিন ওয়েস্টমিনস্টার অ্যাবে নিয়ে যাওয়া হবে। চিরনিদ্রায় শায়িত করার আগে শোক মিছিলসহ রানির কফিন অ্যাবে থেকে হাইড পার্ক কর্নারের ওয়েলিংটন আর্চ পর্যন্ত নিয়ে যাওয়া হবে। সেখান থেকে রানির কফিন স্টেট হার্সের উইন্ডসরের সেন্ট জর্জ চ্যাপেলের রাজকীয় ভল্টে রাখা হবে। এরপর সেখানে স্বামী ডিউক অফ এডিনবার্গ এবং বাবা রাজা ষষ্ঠ জর্জ ও মায়ের পাশে রানি চিরনিদ্রায় শায়িত হবেন।

 

রানিকে অন্তিম শয়ানে শায়িত করার আগ পর্যন্ত সোমবারের পূর্ণ কর্মসূচি প্রকাশ করেছে বাকিংহাম প্যালেস। এতে জানানো হয়-

 

সকাল ৬টা ৩০ মিনিট : ওয়েস্টমিনস্টার হলে রানির কফিনের পাশে জনসাধারণ শেষবারের মতো যাওয়ার সুযোগ পাবেন। বিগবেনে ঘণ্টা বাজার সঙ্গে সঙ্গে দর্শনের সমাপ্তি হবে। এ সময় রাজার রক্ষীরা ওয়েস্টমিনিস্টার প্রাসাদে রানির কফিনে শেষবারের মতো শ্রদ্ধা জ্ঞাপন করবেন। সকাল ৮টা ৩০ মিনিটে শ্রদ্ধাজ্ঞাপন শেষে জমকালো শোভাযাত্রা শুরু হবে।

 

সকাল ১০টা ৩৫ মিনিট থেকে বেলা ১১টা : ঘোড়ার গাড়িতে রানির কফিন রাখা হবে এবং ঐতিহ্য অনুসারে ওয়েস্টমিনস্টার অ্যাবে নিয়ে যাওয়া হবে। ঘোড়ার গাড়ি হলেও এতে কোনো ঘোড়া থাকবে না। গাড়িটি টেনে নিয়ে যাবে রাজকীয় নৌবাহিনীর ৯৮ জন সদস্য। রাজপরিবারের প্রবীণ সদস্যরা গাড়ির পেছনে থাকবেন। কফিনটি ওয়েস্টমিনস্টার অ্যাবেতে নিয়ে উঁচু বেদিতে রাখা হবে।

 

বেলা ১১টা থেকে দুপুর ১২টা : ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রানির অন্ত্যেষ্টিক্রিয়া কার্যক্রম শুরু হবে বেলা ১১টায়। এটি পরিচালনা করবেন ওয়েস্টমিনস্টারের ডিন। অনুষ্ঠান শেষ হবে ক্যান্টারবারির আর্চবিশপের ধর্মোপদেশ এবং প্রধানমন্ত্রী লিজ ট্রাসের পাঠের মাধ্যমে। বেলা ১১টা ৫৫ মিনিটে রানির সম্মানে ২ মিনিট নীরবতা পালন করা হবে।

 

দুপুর ১২টা ১৫ মিনিট : রানির কফিন হাইড পার্ক কর্নারে ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে ওয়েলিংটন আর্চ পর্যন্ত দেড় মাইল লম্বা বিশাল সামরিক মিছিলের মাধ্যমে বহন করা হবে। এর আগে জাতীয় সংগীত ও শোক সংগীত এবং পাইপার বাজানো হবে। দুপুর ১২টা ১৫ মিনিটে কফিনটি অ্যাবের গ্রেট ওয়েস্ট ডোর দিয়ে হাইড পার্কের ওয়েলিংটন আর্চে নিয়ে যাওয়া হবে। এ সময় কফিন বহনকারী মিছিলে থাকবেন চার হাজারেরও বেশি সামরিককর্মী। এ মিছিলে শামিল হবেন নতুন রাজা ও কুইন কনসর্ট।

 

দুপুর ১টা থেকে বেলা ৩টা ৬ মিনিট : লন্ডনের মধ্য দিয়ে কফিন বহনকারী মিছিলটি হাইড পার্ক কর্নার হয়ে উইন্ডসরের শ ফার্ম গেটে কুইন্স হোম পার্কের প্রবেশদ্বার পর্যন্ত যাবে।

 

বেলা ৩টা ৬ মিনিট থেকে বিকাল ৪টা : বেলা ৩টা ৬ মিনিটে কফিন বহনকারী শোভাযাত্রা স্টেট হার্স লং ওয়াকে পৌঁছাবে। এর নেতৃত্বে থাকবে হাউজহোল্ড ক্যাভালোরি রেজিমেন্টের সেনারা। তাদের পেছনে থাকবে রাষ্ট্রীয় প্রহরী এবং স্কটিশ ও আইরিশ রেজিমেন্টের পাইপ, ড্রাম এবং কোল্ডস্ট্রিম গার্ডের ব্যান্ড দল। এ শোভাযাত্রায় ১০২টি সামরিক ঘোড়া অংশ নেবে। ৩৪ মিনিট পরে রাজা এবং রাজপরিবারের অন্য সদস্যরা মিছিলে যোগ দেবেন।

 

বিকাল ৪টা : উইন্ডসরের ডিন বিকাল ৪টায় রানির কফিন দাফন প্রক্রিয়া শুরু করবেন। বাইবেল থেকে বিদায়ি স্তবক পাঠের আগে ইম্পেরিয়াল স্টেট ক্রাউন, অর্ব ও রাজদণ্ড কফিনের ওপর থেকে সরানো হবে। রাজা এবং রাজপরিবারের সদস্যরা শতাব্দী প্রাচীন এ ঐতিহ্যে শামিল হবেন এবং দাফনের আগে রানিকে চূড়ান্ত বিদায় জানাবেন। এ সময় কমনওয়েলথ দেশগুলোর প্রধানমন্ত্রী এবং রানির পরিবারের সদস্যরা উপস্থিত থাকবেন।

 

সন্ধ্যা ৭টা ৩০ মিনিট : রাজা চার্লস ও রাজপরিবারের অন্য প্রবীণ সদস্য রাজা জর্জ ষষ্ঠ মেমোরিয়াল চ্যাপেলে দাফন কাজে যোগ দেবেন। চ্যাপেলে স্বামী ডিউক অফ এডিনবার্গ এবং বাবা রাজা ষষ্ঠ জর্জ এবং মায়ের পাশে রানি দ্বিতীয় এলিজাবেথ চিরনিদ্রায় শায়িত হবেন।

 

রানির অন্ত্যেষ্টিক্রিয়া এবং কফিন নিয়ে লন্ডনে শোভাযাত্রা বিবিসি, আইটিভি এবং স্কাইটিভি সরাসরি সম্প্রচার করবে। অন্ত্যেষ্টিক্রিয়া পর্বের নানা আনুষ্ঠানিকতা দেখাতে দেশটির বিভিন্ন পার্ক, স্কয়ার এবং গির্জায় বড় পর্দার ব্যবস্থা করা হচ্ছে। এছাড়া ব্রিটেনজুড়ে ১২৫টি সিনেমা হলে বিনামূল্যে শেষকৃত্য দেখানো হবে।

 

ওয়েস্টমিনস্টার অ্যাবে থেকে রানির কফিন নিয়ে যাওয়ার সময় ১০ লাখের অধিক মানুষ লন্ডনের রাস্তায় সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে শেষ বিদায়ের সাক্ষী হবেন। এ যাত্রায় রাজা তৃতীয় চার্লসের সঙ্গে বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানরা যোগ দেবেন। এছাড়া সশস্ত্র বাহিনীর প্রবীণ সৈনিক, ন্যাশনাল হেলথ সার্ভিসের কর্মী এবং দাতব্য কর্মীসহ দুই হাজার মানুষ ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজকীয় অন্ত্যেষ্টিক্রিয়ায় যোগ দেবেন।

 

১৯ সেপ্টেম্বর ২০২২
সূত্র: বিবিসি, রয়টার্স, এএফপি

আরো পড়ুন

জনগণের জন্য যুক্তরাজ্য সরকার কর্তৃক সহায়তা ফান্ডের ঘোষণা

বিশ্বের তৃতীয় সর্বোচ্চ কর দিতে হয় বাংলাদেশের টেলিযোগাযোগ খাতে

বিল ও মেলিন্ডা গেটসের বিচ্ছেদের কারণ কী?