1. robin.nasif@live.com : নিউজ ডেস্ক :
  2. sanjanafariha@gmail.com : Fariha : Sanjana Fariha
  3. farjulcreative@gmail.com : নিউজ ডেস্ক : Farjul Islam
  4. mh2mukul@gmail.com : নিউজ ডেস্ক : M Moinul Hossain
  5. nh.tiash@gmail.com : Nawshad Tiash : Nawshad Tiash
'রোজার কারণে মুসলমানদের করোনার টিকা নেওয়া বন্ধ করা উচিত না' TV3 BANGLA
মঙ্গলবার, ১৮ মে ২০২১, ০৯:৩০ অপরাহ্ন

‘রোজার কারণে মুসলমানদের করোনার টিকা নেওয়া বন্ধ করা উচিত না’

সানজানা ফারিহা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১
  • ১২৫

রমজানের চাঁদ দেখার উপর নির্ভর করে যুক্তরাজ্যে ১৩ এপ্রিল রোজা শুরু হবে বলে আশা করা হচ্ছে। মুসলিমরা দীর্ঘ এক মাস ভোর থেকে সন্ধ্যা পর্যন্ত রোজা পালন করে থাকেন।

 

পবিত্র রমজান মাসে কোভিড-১৯ এর চলমান টিকা কার্যক্রম বিষয়ে দেশের জনগণের স্বাস্থ্য নিরাপত্তা ও জীবন রক্ষার স্বার্থে করোনার টিকা নেওয়ার ওপর গুরুত্ব আরোপ করা হচ্ছে। ইসলামি বিদ্বান এবং এনএইচএস নেতারা মুসলমানদের প্রতি আহ্বান জানাচ্ছেন, রমজানের রোজা যেন তাদের করোনার টিকা কার্যক্রম ব্যাহত না করে।

 

যুক্তরাজ্যের লিডসের ইমাম ক্বারী আসিম বলেন, যেহেতু করোনা ভাইরাসের টিকা মাংসপেশিতে নেওয়া হয় এবং তা সরাসরি খাদ্যনালি ও পাকস্থলিতে যায় না, সেহেতু রমজান মাসে রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে করোনা ভাইরাসের টিকা নিলে রোজা ভঙ্গ হবে না।

 

ব্রিটেনের মসজিদ ও ইমামদের জাতীয় উপদেষ্টা বোর্ডের সভাপতিত্বকারী জনাব আসিম বিবিসিকে বলেন, বেশিরভাগ ইসলামি পন্ডিতদের মতে রমজানের সময় এই ভ্যাকসিন গ্রহণ করলে রোজা ভঙ্গ হবে না।

 

মুসলিম বিশ্বের শীর্ষস্থানীয় আলেমরাও একই মত পোষণ করেছেন বলে জানানো হয়।

তাছাড়া ইনসুলিন, ইনজেকশন, টিকা কিংবা স্যালাইন গ্রহণে ইসলামি আইন শাস্ত্রের সুস্পষ্ট সিদ্ধান্ত হলো- যে কোনো ধরনের ইনজেকশন বা টিকা নিলে রোজা নষ্ট হবে না।

 

কারণ ইনজেকশন দ্বারা যেসব ওষুধ শরীরে প্রবেশ করনো হয়, তা রোজা ভেঙে যাওয়ার জন্য যে শর্ত রয়েছে তার মধ্যে পড়ে না। রোজা ভেঙে যাওয়ার জন্য যে গ্রহণযোগ্য রাস্তা তথা খাদ্যনালী দিয়ে ইনজেকশন, ইনসুলিন, স্যালাইন কিংবা টিকা ইত্যাদি প্রবেশ করানো হয় না।

 

 

সূত্র: বিবিসি
১০ এপ্রিল ২০২১
এসএফ

Leave a Reply

আরও পড়ুন...

ফেসবুকে আমরা…

আর্কাইভ