4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

লন্ডনে বিনা টিকেটে ভ্রমণে বৃদ্ধি পাচ্ছে জরিমানা

যুক্তরাজ্যের টিউবলাইনে যারা ভাড়া পরিশোধ না করে জালিয়াতির মাধ্যমে চলাচল করেন তাদের জন্য কঠোর হতে যাচ্ছে যুক্তরাজ্য সরকার। যারা ভাড়া ফাঁকি দিয়ে চলাচল করেন তাদের জন্য ১০০ পাউন্ডের জরিমানার বিধান কার্যকর হতে যাচ্ছে।

ট্রান্সপোর্ট ফর লন্ডন পরিষেবাগুলিতে টিকেট ছাড়া ভ্রমণে জরিমানা বাড়ানো হয়েছে। বৈধ টিকিট ছাড়া ভ্রমণ করা লোকেদের নিরুৎসাহিত করতে জরিমানা ৮০ পাউন্ডের পরিবর্তে এখন ১০০ পাউন্ডে উন্নিত হল। তবে যদি ২১ দিনের মধ্যে পরিশোধ করা হয় তাহলে জরিমানা ৫০ পাউন্ড পরিশোধ করা যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

এই জরিমানা বৃদ্ধি টিউবলাইনের সাথে সাথে জাতীয় রেল রুটেও কার্যকর হবে বলে সিদ্ধান্ত দিয়েছে যুক্তরাজ্যের পরিবহণ বিভাগ। এই পদক্ষেপে সম্মতি দিয়ে অনুমোদন দিয়েছেন লন্ডন শহরের মেয়র সাদিক খান।

টিএফএলের এক তদন্তে জানা যায় ২০২৩ সালে ৪২১ জন যাত্রীকে সনাক্ত করা হয়েছে যারা প্রতিনিয়ত ভাড়া ফাঁকি দিয়েছেন। লন্ডন আন্ডারগ্রাউন্ড নেটওয়ার্ক জুড়ে পঞ্চাশ হাজারেরও বেশিবার টিকেট ছাড়া ভ্রমণের ঘটনা ঘটিয়েছেন তারা। যার ফলে টিএফএলকে প্রায় তিন লাখ পাউন্ডের মতো ভাড়া রেভিনিউ হতে বঞ্চিত হতে হয়।

এই মামলার ১৯০ জনকে অভিযুক্ত করা হয় এবং তাদের মধ্যে ১৮৯ জনকে দোষী সাব্যস্ত করা হয়েছে। বাকি মামলাগুলি আদালতের পদক্ষেপের জন্য মুলতবি রয়েছে বলে জানিয়েছে সংবাদমাধ্যম।

লন্ডন মেয়র এই পদক্ষেপের বিষয়টি নিশ্চিত করার সময় বলেন, ” টিএফএল লন্ডনবাসীদের জন্য নিরাপদ ও নির্ভরযোগ্য পাবলিক ট্রান্সপোর্ট হিসাবে পরিষেবা প্রদানের জন্য ভাড়া থেকে প্রাপ্য রাজস্বের উপর নির্ভর করে। ভাড়া ফাঁকি আমাদের প্রয়োজনীয় রাজস্ব থেকে বঞ্চিত করে। তাই আমি টিএফএলকে স্বাগত জানাই এই কঠোর পদক্ষেপ গ্রহণ করার জন্য।”

টিএফএল জানিয়েছে সম্প্রতি ভাড়া জালিয়াতিতে একজন যাত্রীর বিরুদ্ধে মামলা হয়েছে। যিনি ১৯৩ বার বিনা টিকেটে ভ্রমণ করেছিলেন এবং ভাড়ার রাজস্ব প্রায় ১২০০ পাউন্ডের মতো জালিয়াতি করা হয়েছিল।

অন্য একজন যাত্রীও পুরো এক বছর রেলের ভাড়া প্রদানের জন্য অপর্যাপ্ত তহবিল সম্বলিত একটি ব্যাংক কার্ড ব্যবহার করে যাচ্ছিলেন। পরবর্তীতে সেই যাত্রীকে ১৭৯৫.৬০ পেন্স ভাড়া প্রদানের আদেশ দেওয়া হয়।

যারা ক্রমাগত ভাড়া প্রদান করা এড়িয়ে চলেন তাদের উপর টিএফএলের ক্ষমতা প্রয়োগের সক্ষমতা বাড়ানোর চিন্তা করছে সরকার। বিনা টিকেটে ভ্রমণের কারণে একটি অপরাধমূলক রেকর্ড তৈরি করার পরিকল্পনাও রয়েছে। যাদের এই ধরনের অপরাধমূলক রেকর্ড থাকবে তারা যাতে ভবিষ্যতে চাকুরির সুযোগ না পান এই ধরনের ব্যবস্থা নিয়েও ভাবছে টিএফএল বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

সূত্রঃ দ্য স্ট্যান্ডার্ড

এম.কে
০৬ মার্চ ২০২৪

আরো পড়ুন

টেস্ট ছাড়া রোগীদের কেয়ার হোমে পাঠানো ‘বেআইনি’: হাইকোর্ট

অনলাইন ডেস্ক

ফ্লাইট বাতিল হওয়ায় ইস্টারের ছুটিতে আঘাত!

ব্রিটিশ-বাংলাদেশিদের ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়েছেন নদিয়া হুসেন