13.9 C
London
July 22, 2024
TV3 BANGLA
বাংলাদেশ

সিলেটে মেয়রের বিরুদ্ধে হিজড়াদের মানববন্ধন

হিজড়াদের মানববন্ধন

বিশেষ প্রতিনিধি: সিলেট সিটি করপোরেশনের (সিসিক) মেয়র আরিফুল হক চৌধুরীর বিরুদ্ধে ‘দুর্ব্যবহারের’ অভিযোগ এনে মানববন্ধন করেছেন হিজড়া জনগোষ্ঠীর লোকজন। রোববার (২৩ আগস্ট) বিকাল সাড়ে ৩টার দিকে নগরীর রিকাবীবাজারে স্টেডিয়াম মার্কেটের সামনে এ মানববন্ধন করা হয়।

জানা যায়, মহামারি করোনায় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির দাবিতে এবং মেয়র আরিফ কর্তৃক ‘দুর্ব্যবহারের’ প্রতিবাদে এ মানববন্ধনের আয়োজন করে তিনটি সংগঠন। সংগঠনগুলো হলো- সিলেট হিজড়া কল্যাণ সংস্থা, নারী উদ্যোগ কল্যাণ সমিতি ও সিলেট হিজড়া বাউল সংগঠন।

করোনাকালে হিজড়ারা ক্ষতিগ্রস্ত হয়েছেন দাবি করে মানববন্ধন থেকে তাদের উপযুক্ত কর্মসংস্থান সৃষ্টির দাবি জানানো হয়। এসময় ক্ষোভের সঙ্গে হিজড়া সম্প্রদায়ের কেউ কেউ আরও বলেন, আমাদের দেখে অনেকেই ঘৃণা করে। বাসা ভাড়া নিতে গেলে মালিক তাড়িয়ে দেয়। দোকানে গেলে দোকান মালিক আমাদের সঙ্গে খারাপ আচরণ করে। হোটেলে গিয়ে খেতে বসলে হোটেলের লোকজন কটু কথা বলে। ডাক্তারের কাছে গেলেও  তাড়িয়ে দেয়। কেউ চাকরিও দেয় না। তাহলে আমরা কোথায় যাব? বাঁচবো কিভাবে?

মানববন্ধনে হিজড়া জনগোষ্ঠীর পক্ষ থেকে বলা হয়, গত বৃহস্পতিবার হিজড়াদের দ্বারা পরিচালিত একটি চটপটির দোকান ভাঙচুর করেন মেয়র আরিফুল হক চৌধুরী। ওই সময় এক হিজড়াকে মারধরও করেন তিনি।

আবার একইভাবে ভিন্নমতও পাওয়া গেছে স্থানীয় ব্যবসায়ী ও পথচারীদের সঙ্গে কথা বলে। অনেক ব্যবসায়ী বলেছেন, হিজড়া যারা তারা সকলেই হিজড়া নয়। অনেকে সেজেগুজে থাকে এবং চাঁদাবাজিও করে। অনেক পথচারী তাদের কারণে অতিষ্ঠ হয়ে যে রাস্তায় তাদের দেখা যায় সে রাস্তায় আসে না। এতে আমরা ক্রেতা হারাই।


২৩ আগস্ট ২০২০
এমকেসি

আরো পড়ুন

রিমালের তাণ্ডবে বিদ্যুৎহীন পৌনে ৩ কোটি গ্রাহক, স্বাভাবিক হতে লাগতে পারে দুই দিন

সিলেট সিটি নির্বাচনে আরিফুল হকের স্ত্রীকে নিয়ে আলোচনা

সীসা দূষণের ফলে বাংলাদেশে শিশুদের বাড়ছে রোগ