4.6 C
London
April 17, 2024
TV3 BANGLA
ইউরোপ

সুখবর! ইতালিতে স্পন্সর ভিসার অনলাইন আবেদন শুরু

ইতালিতে চলতি বছরের স্পন্সর ভিসার অনলাইনে আবেদন শুরু হয়েছে। বৃহস্পতিবার ২৯ ফেব্রুয়ারি থেকে এ কার্যক্রম শুরু হলেও, ঢাকায় ভিএফএস গ্লোবাল থেকে অ্যাপয়েন্টমেন্ট না পাওয়ার অভিযোগ উঠেছে। ভিসা প্রদানেও নানা জটিলতা রয়েছে বলে জানা গেছে।

ইতালিতে তিন বছর মেয়াদি স্পন্সর ভিসার অনলাইন আবেদন শুরু হয়েছে বৃহস্পতিবার থেকে। এর আওতায় আগামী ১৮, ২১ এবং ২৫ মার্চ হবে পূর্বনির্ধারিত ক্লিক ডে।

আবেদন শুরু হলেও, বাংলাদেশে অবস্থিত ইতালির ভিসা সেন্টার ভিএফএস গ্লোবাল থেকে ভিসার অনুমতিপত্র নিয়ে জমার ক্ষেত্রে জটিলতার কথা জানা গেছে। অ্যাপয়েন্টমেন্ট না পাওয়া এবং ভিসা প্রদানে জটিলতাসহ নানা অভিযোগ উঠেছে। এমন পরিস্থিতিতে ইমিগ্রেশন বিশেষজ্ঞ এবং সরকারের হস্তক্ষেপ কামনা করেছেন প্রবাসী বাংলাদেশিরা।

এদিকে, অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরুর সঙ্গে সঙ্গে সক্রিয় হয়ে উঠেছে দালাল চক্র। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারণা চালিয়ে তারা হাতিয়ে নিচ্ছে বিপুল অর্থ।

অন্যদিকে শ্রমিক সংকটে চরম বিপাকে রয়েছেন ইতালির কৃষি ব্যবসায়ীরা। আর্থিকভাবে ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ার শঙ্কা তাদের। বিভিন্ন দেশের ভিসা জটিলতা দূর করতে ইতালি সরকারকে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছে দেশটির সংশ্লিষ্ট সংগঠনগুলো।

২০২৩ থেকে ২০২৫ সাল পর্যন্ত শ্রমিক সংকট দূর করতে ৪ লাখ ৫২ হাজার প্রবাসী নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইতালি সরকার। এর মধ্যে চলতি বছরই এক লাখ ৫১ হাজার শ্রমিক দেশটিতে পাড়ি জমানোর সুযোগ পাবেন বলে জানা গিয়েছে।

এম.কে
০২ মার্চ ২০২৪

আরো পড়ুন

২০২০ সালের সবচেয়ে ব্যয়বহুল শহর প্যারিস

অনলাইন ডেস্ক

ব্রিটিশ পর্যটকদের জন্য ইউরোপ জুড়ে কঠোর বিধিনিষেধ

অনলাইন ডেস্ক

ব্রেক্সিটের কারণে ইইউ দেশগুলোতে ভ্রমণে আসবে নানা পরিবর্তন

অনলাইন ডেস্ক