8.2 C
London
April 29, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়া

অজাচার-অশ্লীলতায় ভরা যে ১৮টি ভারতীয় ওটিটি প্ল্যাটফর্ম নিষিদ্ধ হলো

অতিমাত্রায় অশ্লীল কনটেন্ট ও নারীদের অবমাননাকরভাবে উপস্থাপনসহ অজাচার প্রচারের অভিযোগে ভারতের ১৮টি ওটিটি প্ল্যাটফর্ম নিষিদ্ধ করেছে দেশটির কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

মঙ্গলবার ১২ মার্চ ওটিটি প্ল্যাটফর্মগুলো বন্ধের ঘোষণা দেয় দেশটির তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়।

ভারতীয় দণ্ডবিধির ২৯২ ধারা অনুসারে, অশ্লীলতা একটি দণ্ডনীয় অপরাধ। এই ধারা অনুযায়ী অশালীন কনটেন্ট বানানোর জন্য এই ওটিটি প্ল্যাটফর্মগুলোকে নিষিদ্ধ ঘোষণা করেছে মন্ত্রণালয়।

বন্ধ করা ওটিটি প্ল্যাটফর্মগুলো হলো, Dreams Films, Voovi, Yessma, Uncut Adda, Tri Flicks, X Prime, Neon X VIP, Besharams, Hunters, Rabbit, Xtramood, Nuefliks, MoodX, Mojflix, Hot Shots VIP, Fugi, Chikooflix ও Prime Play

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এসব প্ল্যাটফর্মের বেশ কিছু কনটেন্টের মধ্যে অশ্লীলতা ও নগ্নতা দেখানো হয়েছে। এতে নারীর অবমাননা করা হয়েছে বলে জানানো হয়।

এদিকে দেশটির ইউনিয়ন মিনিস্টার অনুরাগ ঠাকুর বলেন, ‘আমরা একাধিকবার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে সতর্ক করেছি। কিন্তু তারা তা মানেনি। অশ্লীল কনটেন্টের জন্য আমরা ১৮টি ওটিটি প্ল্যাটফর্ম বন্ধ করে দিয়েছি।’

বন্ধ করা ওই ১৮টি ওটিটির মধ্যে সাতটি অ্যাপ ছিলো গুগল প্লেস্টোরে, তিনটি ছিল অ্যাপল অ্যাপস্টোরে। অ্যাপগুলোর কয়েকটির প্রায় এক কোটিরও বেশি ডাউনলোড হয়েছে। বেশ কয়েকটি অ্যাপ প্লেস্টোর থেকে ৫০ লাখের বেশি ডাউনলোড হয়েছে। এগুলোর সামাজিক যোগাযোগমাধ্যম অ্যাকাউন্টগুলোতে প্রায় ৩২ লাখেরও বেশি ব্যবহারকারী ছিলো। এর মধ্যে ১২টি ফেসবুক অ্যাকাউন্ট, ১৭টি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট এবং ১৬টি এক্স হ্যান্ডল ও ১২টি ইউটিউব চ্যানেল ছিল এই ওটিটি প্ল্যাটফর্মগুলোর।

অভিযোগ ছিলো প্ল্যাটফর্মগুলোর কনটেন্ট অত্যন্ত অশালীন, নারীদের জন্য অবমাননাকর এবং এতে শিক্ষক ও ছাত্রছাত্রীর সম্পর্ক কুরুচিকরভাবে রূপায়ণ করা হয়েছে। নগ্নতা ও যৌন ক্রিয়াকলাপসহ অজাচার উপস্থাপন করা হয়েছে বেশকিছু কনটেন্টে।

সূত্রঃ ইন্ডিয়া টুডে

এম.কে
১৭ মার্চ ২০২৪

আরো পড়ুন

অবশেষে চ্যাটজিপিটি হেরে গেল ভারতে

পশ্চিমবঙ্গে ব্ল্যাক ফাঙ্গাসকে মহামারি ঘোষণা

অনলাইন ডেস্ক

হোম কোয়ারেন্টিনের বাতিল করল ভারত