9.6 C
London
April 23, 2024
TV3 BANGLA
দক্ষিণ এশিয়াশীর্ষ খবর

বিবিসিকে নিষিদ্ধ করলো চীন!

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি ওয়ার্ল্ড নিউজের সম্প্রচার নিষিদ্ধ করেছে চীন।

 

বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) চীনা টেলিভিশন ও রেডিও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ এ ঘোষণা দিয়েছে।

 

বেশ কয়েকদিন থেকেই করোনা ভাইরাস ও উইগর ইস্যুতে বিবিসি’র প্রতিবেদন নিয়ে সমালোচনা করে আসছে চীন। যুক্তরাজ্যে চীনা গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কের (সিজিটিএন) লাইসেন্স বাতিলের পরপরই চীনের পক্ষ থেকে বিবিসি’র ওপর এই নিষেধাজ্ঞা জারি করা হলো।

 

সিজিটিএনের বিরুদ্ধে আভিযোগ ছিল গত বছর যুক্তরাজ্যের নাগরিক পিটার হামফ্রের জোরপূর্বক স্বীকারোক্তি সম্প্রচার করা হয়, যাতে ব্রিটিশ ব্রডকাস্টিং রেগুলেশনের নিয়ম ভঙ্গ করা হয়।

 

চীনের রাষ্ট্রীয় চলচ্চিত্র, টিভি এবং রেডিও প্রশাসন তাদের সিদ্ধান্ত বিষয়ে বলেছে, চীন সম্পর্কে বিবিসি ওয়ার্ল্ড নিউজ সম্প্রচারের নীতিমালাগুলো ‘গুরুতরভাবে লঙ্ঘন’ করেছে। এর মধ্যে ‘খবরের সত্যতা ও নিরপেক্ষতা’ এবং ‘চীনের জাতীয় স্বার্থের ক্ষতি না করার’ নীতিমালাগুলো লঙ্ঘন করেছে।

 

তারা বলছে, আরো এক বছর সম্প্রচার করার জন্য বিবিসি যে আবেদন করেছিল সেটা গ্রহণ করা হবে না।

 

চীনের এই সিদ্ধান্তের পর বিবিসি এক বিবৃতিতে বলে, চীনের এমন সিদ্ধান্তে আমরা হতাশ। বিশ্বের সবচেয়ে বিশ্বস্ত আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি। সারা বিশ্ব থেকে নিরপেক্ষভাবে কোনো ভয় বা আনুকূল্য ছাড়া বিবিসি খবর প্রচার করে।

 

বাণিজ্যিক ভিত্তিতে পরিচালিত বিবিসি ওয়ার্ল্ড টিভি চ্যানেল সারা বিশ্বে ইংরেজিতে খবর প্রচার করে। চীনে মূলত আন্তর্জাতিক হোটেল এবং কিছু কূটনৈতিক এলাকার মধ্যেই বিবিসি-র সম্প্রচার সীমাবদ্ধ। অর্থাৎ, চীনা জনগণের অধিকাংশই এটি দেখতে পান না।

 

যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব চীনের এই সিদ্ধান্তকে ‘অগ্রহণযোগ্যভাবে গণমাধ্যমের স্বাধীনতা সঙ্কুচিত করা’ হিসেবে আখ্যায়িত করেছেন।

 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, চীনের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানাচ্ছি আমরা। তারা সবসময় গণমাধ্যম নিয়ন্ত্রণ করে থাকে। তাদের দেশের জনগণ স্বাধীনভাবে ইন্টারনেট ও গণমাধ্যম ব্যবহার করতে পারে না।এর আগে, গেল সপ্তাহে বেআইনিভাবে লাইসেন্স নেয়ার অভিযোগে যুক্তরাজ্যে চীনের রাষ্ট্রীয় টেলিভিশনের প্রচার বন্ধ করে দেয় ব্রিটিশ সরকার।

 

সূত্র: বিবিসি
১২ ফেব্রুয়ারি ২০২১
এসএফ

আরো পড়ুন

রানির প্লাটিনাম জয়ন্তী উপলক্ষে ব্রিটেনে নানা আয়োজন

বিকল্প প্রোটিন হিসেবে পোকামাকড় খাওয়া শেখাবে ব্রিটেনের স্কুল

অনলাইন ডেস্ক

ব্রিটিশ মুসলিমদের হজে যেতে অপেক্ষা করতে হতে পারে ১০ বছর