4 C
London
April 26, 2024
TV3 BANGLA
ফিচারশীর্ষ খবর

মোবাইল ইন্টারনেট গতিতে উগান্ডারও পেছনে বাংলাদেশ!

আফ্রিকার দরিদ্রতম দেশগুলোর মধ্যে উগান্ডা অন্যতম। অথচ, মোবাইল ইন্টারনেট গতিতে এই উগান্ডারও পেছনে রয়েছে বাংলাদেশের অবস্থান। এমন কি, সোমালিয়া, সুদান, জাম্বিয়া, ইথিওপিয়ার মতো দেশও মোবাইল ইন্টারনেট গতিতে বাংলাদেশের চেয়ে এগিয়ে আছে।

 

ইন্টারনেট গতি পরিমাপের আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওকলার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। প্রতবেদনে বলা হয়, মোবাইল ইন্টারনেট গতিতে বিশ্বের ১৪০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৬ নম্বরে। এদিকে ব্রডব্যান্ড ইন্টারনেট গতিতে বাংলাদেশ ১৭৫টি দেশের মধ্যে ৯৬ নম্বরে অবস্থান করছে।

 

সর্বশেষ জানুয়ারি মাসের প্রতিবেদনে মোবাইল ইন্টারনেটের গতি সম্পর্কে বলা হয়েছে, বাংলাদেশের গড় ডাউনলোড স্পিড ১০.৫৭ এমবিপিএস এবং আপলোডের গতি ৭.১৯ এমবিপিএস। প্রতিবেশি দেশ সবগুলোই বাংলাদেশের উপরে। শুধু আফগানিস্তান ১৪০ নম্বরে।

 

 

একটি দেশে মোবাইল ও ফিক্সড ব্রডব্যান্ড ইন্টারনেটের গতি কেমন, সেটি নির্ধারণে ‘স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্স’ নামের একটি প্রতিবেদন প্রকাশ করে ওকলা। প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশের ব্রডব্যান্ড ইন্টারনেট ডাউনলোড গতি ৩৩.৫৪ এমবিপিএস এবং আপলোডের গতি ৩৩.৯৬ এমবিপিএস। ব্রডব্যান্ডের গতিতে অবশ্য শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ, ভুটান, পাকিস্তান ও আফগানিস্তানের চেয়ে বাংলাদেশ বেশ ভালো অবস্থানেই আছে।

 

৭ মার্চ ২০২১
সূত্র: কালেরকণ্ঠ

আরো পড়ুন

প্রবাসীদের পাসপোর্টকে আইডি হিসেবে গণ্য করার দাবি

‘হোমস ফর ইউক্রেন’ স্কিমে মাত্র ২৭০০ ভিসা দিয়েছে যুক্তরাজ্য!

অনলাইন ডেস্ক

লন্ডনে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা