7.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
ইউরোপশীর্ষ খবর

অনথিভুক্ত অভিবাসী ও অ্যাসাইলামপ্রার্থীদের অ্যামনেস্টি ঘোষণা আয়ারল্যান্ডের

আয়ারল্যান্ডের প্রায় ১৭ হাজার বৈধ কাগজহীন অভিবাসীদের রাষ্ট্রীয় কাঠামোতে অন্তর্ভুক্ত করতে একটি নতুন প্রকল্প পাস হয়েছে। জানুয়ারি মাসে প্রকল্পটি চালু হবে বলে জানা যায়।

 

দ্য আইরিশ টাইমস জানায়, আয়ারল্যান্ডে যারা কমপক্ষে দুই বছর ধরে অ্যাসাইলামের অপেক্ষায় রয়েছেন  “ওয়ান-ইন-এ-জেনারেশন” প্রকল্পের আওতায় তারা সেদেশের স্টেটাস রেগুলারাইজের সুযোগ পাবেন।

 

আইরিশ রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটিই জানায়, দেশে বাসরত ১৭ হাজার অনথিভুক্ত অভিবাসীদের রাষ্ট্রীয় কাঠামোতে যুক্ত করতে একটি নতুন প্রকল্প চালু করছে কর্তৃপক্ষ।

 

ইনফো মাইগ্রেন্টসের সূত্রে জানা যায়, জানুয়ারি মাসে এই প্রকল্পটি চালু হলে অভিবাসীরা এতে অংশগ্রহণ করবার জন্য আবেদন করতে ছয় মাস সময় পাবেন। আবেদন সফল হলে অভিবাসী ও তার ওপর নির্ভরশীল ব্যক্তিরাও আইনি বাসিন্দা হবার সুযোগ পাবেন।

 

দেশের বিচারমন্ত্রী হেলেন ম্যাকএন্টির মতে, এমন সিদ্ধান্ত “যুগান্তকারী ও সমাজে স্থিতিশীলতা আনতে প্রয়োজনীয়”।

 

যদিও কতোজন অনথিভুক্ত অভিবাসী দেশে রয়েছেন সে বিষয়ে স্পষ্ট পরিসংখ্যান নেই সরকারের কাছে। কিন্তু বিভিন্ন গবেষণা থেকে তাদের অনুমান, এই সংখ্যার মধ্যে রয়েছে প্রায় তিন হাজার শিশু। রাষ্ট্র-নিয়ন্ত্রিত বাজারের বাইরে কালো বা ছায়া বাজারের সাথেই এই অনথিভুক্ত গোষ্ঠীর লেনদেন রয়েছে বলে মত বিচার মন্ত্রণালয়ের।

 

৭ ডিসেম্বর ২০২১
এনএইচ
সূত্র- দ্য আইরিশ টাইমস

আরো পড়ুন

ব্রিটেনে অবরুদ্ধ মিয়ানমারের রাষ্ট্রদূত

অনলাইন ডেস্ক

ডে ওয়ান রি-মর্গেজ

অনলাইন ডেস্ক

গাঁজাসেবনকারীদের গ্রেফতার নয়, সংশোধন চান সাদিক খান

অনলাইন ডেস্ক