6.7 C
London
April 29, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অফকমের তদন্তে বাধা দিলে জেল হতে পারে টেক প্রতিষ্ঠানের কর্তাদের

যোগাযোগ পর্যবেক্ষণকারী সংস্থা অফকমের তদন্তে বাধা দিলে টেক প্রতিষ্ঠানগুলোর কর্তারা বিচারের সম্মুখীন হতে পারেন এবং দুই বছরের কারাদণ্ডের মুখোমুখি হতে পারেন। একটি যুগান্তকারী অনলাইন নিরাপত্তা বিলে এমনটাই বলা হয়েছে। গার্ডিয়ানের খবরে বলা হয়, আগামী বছর থেকে এই আইনের প্রয়োগ দেখা যেতে পারে।

বলা হয়েছে, একটি সংশোধিত অনলাইন সুরক্ষা বিল প্রকাশ করেছে সরকার, যা ব্যবহারকারীদের ক্ষতিকারক সামগ্রী থেকে রক্ষা করার জন্য সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম এবং সার্চ ইঞ্জিনগুলিতে কাজ করবে৷

 

সংশোধনীতে যা বলা হয়েছে:

 

  • ইংল্যান্ড এবং ওয়েলসে সাইবার ফ্ল্যাশিং, ডিজিটাল “পাইল-অন”-এ অংশ নেওয়া এবং হুমকিমূলক সোশ্যাল মিডিয়া পোস্টগুলিকে কভার করে নতুন ফৌজদারি অপরাধ৷
  • কারিগরি সংস্থাগুলিকে স্ক্যাম বিজ্ঞাপনগুলিকে অনলাইনে উপস্থিত হওয়া থেকে বিরত রাখতে হবে।
  • বড় প্ল্যাটফর্মগুলিকে অবশ্যই ক্ষতিকারক বিষয়বস্তুর নির্দিষ্ট বিভাগগুলি মোকাবেলা করতে হবে, যার মধ্যে বর্ণবাদী অপব্যবহার এবং খাওয়ার ব্যাধিগুলির সাথে যুক্ত পোস্ট অন্তর্ভুক্ত থাকতে পারে।
  • পর্নোগ্রাফি হোস্ট করা সাইটগুলিকে তাদের বিষয়বস্তু অ্যাক্সেস করার চেষ্টা করা লোকেদের বয়স পরীক্ষা করা আবশ্যক৷

 

বৃহস্পতিবার পার্লামেন্টে পেশ করা হালনাগাদ আইনটি নিয়ন্ত্রক অফকমের তথ্য অনুরোধের “সঠিক এবং সময়োপযোগী” প্রতিক্রিয়া নিশ্চিত করতে ব্যর্থ হওয়া সিনিয়র পরিচালকদের জন্য জরিমানা বা জেলের জন্য যুক্তরাজ্যব্যাপী পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়।

 

এটি আরও দুটি নতুন ফৌজদারি অপরাধ প্রবর্তন করে যা কোম্পানি এবং কর্মচারীদের জন্য প্রযোজ্য। এসব অপরাধের মধ্যে রয়েছে, অফকমের অনুরোধ করা তথ্যের সাথে টেম্পারিং; এবং প্রহরী দ্বারা অভিযান, নিরীক্ষা এবং পরিদর্শনে বাধা দেওয়া বা বিলম্ব করা। একটি তৃতীয় নতুন ফৌজদারি অপরাধ প্রযোজ্য হবে কর্মচারীদের জন্য যারা ওয়াচডগের সাথে সাক্ষাৎকারে মিথ্যা তথ্য প্রদান করবেন।

 

সংস্কৃতি সচিব নাদিন ডরিস বলেছেন, প্রযুক্তি সংস্থাগুলি যখন তাদের প্ল্যাটফর্মে অপব্যবহার এবং অপরাধমূলক আচরণ চালিয়েছে, তখন তাদের জবাবদিহি করা হয়নি।

 

তিনি যোগ করেছেন: “অনলাইনে সমস্ত ঝুঁকির পরিপ্রেক্ষিতে, ডিজিটাল যুগের জন্য আমরা একই ধরনের মৌলিক সুরক্ষা নিশ্চিত করি৷ আমরা যদি কাজ করতে ব্যর্থ হই, তাহলে আমরা ভবিষ্যত প্রজন্মের শিশুদের সুস্থতা এবং নির্দোষতাকে বলিদানের ঝুঁকিতে ফেলব।”

 

১৯ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

সিলেটে বন্যা পরিস্থিতি ভয়াবহ, এসএসসি ও সমমানের পরীক্ষা স্থগিত

যুক্তরাজ্যের অর্থনৈতিক টানাপোড়েনের জন্য আবহাওয়াকে দায়ী করেছেন বিশেষজ্ঞরা

অভিবাসীরা ‘মানুষ’, তাদের সমস্যা হিসাবে দেখা উচিত নয়: নতুন আইওএম প্রধান