10.7 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

অবৈধ শরণার্থী ক্রসিংকে অপরাধীকরণ করতে পারে যুক্তরাজ্য

অবৈধ শরণার্থী ক্রসিংকে অপরাধীকরণ এবং প্রক্রিয়াকরণের জন্য আশ্রয়প্রার্থীদের অন্য দেশে পাঠাতে পারে যুক্তরাজ্য। বিতর্কিত সীমানা এবং জাতীয়তা বিল নিয়ে কমন্সে সম্ভাব্য বিদ্রোহ নজরে আসার পর মন্ত্রীরা এ সিদ্ধান্ত নিতে পারেন বলে জানায় দ্য গার্ডিয়ান।

 

এই বিল নিয়ে বেশ কিছু রক্ষণশীল ব্যাকবেঞ্চার উদ্বেগ প্রকাশ করলেও, সরকার দৃঢ়প্রত্যয়ীভাবে ‘অস্ট্রেলিয়ান-স্টাইলে’ তৃতীয় দেশের প্রক্রিয়াকরণের ধারণাসহ পরিবর্তিত উপাদানগুলিকে পুনরুদ্ধার করার জন্য হাউস অফ লর্ডসে বেশ কয়েকটি ভোট জিতেছে।

 

জুনিয়র মাইগ্রেশন মিনিস্টার টম পার্সগ্লোভ নিশ্চিত করেছেন যে, বিলটি পুনরুদ্ধার করা হলে অনুমতি ছাড়াই আগত ইউক্রেনীয় শরণার্থীদের প্রক্রিয়াকরণের জন্য সরিয়ে দেওয়া হবে। পাশাপাশি তিনি যোগ করেছেন, ইউক্রেনীয় নাগরিকদের অবৈধ ক্রসিং অবলম্বনের জন্য কোনও দরকার নেই।

 

তিনি বলেন, চ্যানেল দিয়ে ছোট নৌকায় করে আসা ব্যক্তিদের বিচার করার এবং জেলে পাঠানোর ক্ষমতা শুধুমাত্র “গুরুতর ক্ষেত্রে” ব্যবহার করা হবে, যেমন: কেউ নির্বাসনের আদেশ লঙ্ঘন করে দেশে প্রবেশ করেছে।

 

প্রাক্তন লর্ড চ্যান্সেলর রবার্ট বাকল্যান্ড এই পরিবর্তনটিকে স্বাগত জানিয়েছেন। তিনি ছাড়াও ৬০ জনেরও বেশি টোরি এমপি এবং কর্মকর্তা এই পরিবর্তনকে সমর্থন করে একটি চিঠিতে স্বাক্ষর করেন। তিনি বলেছিলেন যে তিনি এই বিষয়ে সরকারের সাথে “একটি পারস্পরিক সম্মত সমাধান” এ পৌঁছানোর আশা করেছিলেন।

 

ওদিকে প্রাক্তন ডি ফ্যাক্টো উপ-প্রধানমন্ত্রী, ড্যামিয়ান গ্রিন সতর্ক করে দিয়েছিলেন যে এই পরিকল্পনাটি নৌকা অবতরণকে ঠেকাতে খুব কম কার্যকর হবে করবে। কারণ ইরান, ইরাক এবং ইয়েমেনের মতো দেশের লোকদের কাছে কোনও বৈধ পথ খোলা থাকবে না।

 

তাছাড়া প্রাক্তন লিবারেল ডেমোক্র্যাট নেতা টিম ফারন, বিলটিকে “পাচারকারীদের সনদ” বলে অভিহিত করেন।

 

২৯ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

জাতীয় সরকারে যাদের নাম প্রস্তাব করলেন ডা. জাফরুল্লাহ

বিশ্বকাপের মাঝেই শ্রীলঙ্কার সদস্যপদ স্থগিত করল আইসিসি

ইরানের পরাজয় উদযাপনে যুবককে গুলি করে হত্যার অভিযোগ

অনলাইন ডেস্ক