14 C
London
May 2, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

অভিবাসন নীতিতে কনজারভেটিভ সরকারের বড় পরাজয়

সরকারের ছোট নৌকা বিল হাউস অফ লর্ডসে পরাজয়ের মুখে পড়েছে। সোমবার অনিয়মিত উপায়ে যুক্তরাজ্যে পৌঁছানো শিশু এবং গর্ভবতী মহিলাদের আশ্রয় দাবি বিল নিয়ে আলোচনা হয়। তাছাড়া এলজিবিটিকিউ লোকদের এমন একটি দেশে নির্বাসন দেওয়া থেকে বিরত রাখার কথাও আলোচনায় উঠে এসেছে।

মন্ত্রী নিশ্চিত করতে চেয়েছিলেন অবৈধ মাইগ্রেশন বিলটি রুয়ান্ডার মতো তৃতীয় দেশে অনিয়মিত উপায়ে আগত আশ্রয় প্রার্থীদের আটক ও নির্বাসনে সক্ষম করবে। তাতে যুক্তরাজ্যের উপর অভিবাসন চাপ কমে আসতে পারে।

তবে হাউস অব লর্ডসে পিয়ার ভোটে বিলটি পরাজয়ের মুখে পড়ে। হাউস অফ লর্ডসে বিলটি সংশোধন করার পক্ষে ১৬৩টি ভোট পড়েছে বলে খবরে প্রকাশ পায়। পিয়ার ভোটেও বিলটি পরাজয় দেখেছে।

যদিও বিলের ব্যাপারে মন্তব্য করতে গিয়ে জাস্টিন ওয়েলবি বলেন “এটা অসম্পূর্ণ এবং অমানবিক একটি বিল “।

উদারপন্থী ডেমোক্র্যাট পিয়ার মাইক জার্মান বলেছেন, “গর্ভবতী মহিলাদের জন্য এসাইলাম আশ্রয়কেন্দ্র কোনো ভালো জায়গা নয়। আমাদের ইতিহাস দেখতে হবে, ইংল্যান্ড মানবিকতার পক্ষে সবসময় কাজ করে গিয়েছে। ”

উল্লেখ্য যে, এরমধ্যে গত শুক্রবার তিনটি নৌকায় ১৫৫ জন সহ জুন মাসে প্রায় ৩৮২৪ জন লোক অবৈধভাবে যুক্তরাজ্যে প্রবেশ করেছে বলে হোম অফিসের তথ্যানুযায়ী জানা যায়।

তাছাড়া গত সপ্তাহে আপিল আদালত রায় দিয়েছে আশ্রয়প্রার্থীদের রুয়ান্ডায় প্রেরণ করা বেআইনী। এটি এমন একটি রায় যা পরবর্তীতে কনজারভেটিভ সরকার চ্যালেঞ্জও জানিয়েছে।

এম.কে
০৫ জুলাই ২০২৩

আরো পড়ুন

ইলফোর্ড মসজিদের বাইরে মুসল্লিদের উপর ডিম ও পাথর ‘হামলা’র অভিযোগ

নিউজ ডেস্ক

যুক্তরাজ্যে হ্যালিফ্যাক্স টাউন সেন্টারে ছুরিকাঘাতে একজনের মৃত্যু

ব্রিটিশদের জন্য ভ্রমণ নিষেধাজ্ঞা বাড়ালো ফ্রান্স