8.2 C
London
April 29, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

অভিবাসী পাচার: ফ্রান্সে ব্রিটিশ নাগরিকের সাজা

নিজের ব্যবহৃত গাড়িতে দুই আলবেনীয় অভিবাসীকে ফরাসি উপকূল থেকে ইংল্যান্ডে পাচারের চেষ্টার দায়ে এক ব্রিটিশ নাগরিককে দোষী সাব্যস্ত করে এক বছরের কারাদণ্ড দিয়েছে একটি ফরাসি আদালত।

সোমবার অভিযুক্তের বিরুদ্ধে রায় ঘোষণা করে ফ্রান্সের ফিনিস্তের ডিপার্টমেন্টের আওতাধীন ব্রেস্ট শহরের আদালত।

অভিযুক্ত ব্যক্তিকে ২০২২ সালের সেপ্টেম্বর মাসে ফিনিস্তের ডিপার্টমেন্টের রোসকফ বন্দর থেকে গাড়ির পেছনে দুই আলবেনীয়সহ আটক করা হয়েছিল। ওই সময় তিনি যুক্তরাজ্যে যেতে ফেরিতে উঠার প্রস্তুতি নিচ্ছিলেন।

ফরাসি কাস্টমস কর্মকর্তারা ফেরিতে তোলার আগে উক্ত ব্যক্তির গাড়ি চেক করতে গিয়ে গাড়ির ট্রাঙ্কে দুই আলবেনীয়কে খুঁজে পেয়েছিলেন।

জিজ্ঞাসাবাদের সময় অভিযুক্ত ব্রিটিশ নাগরিক অবশ্য দাবি করেছিলেন, তিনি তার গাড়িতে অভিবাসীদের উপস্থিতি সম্পর্কে জানতেন না। দুই অভিবাসী লুকিয়ে গাড়ির ট্রাঙ্কে ঢুকে পড়েছিল।

তবে বিশদ তদন্তের সময় ফরাসি পুলিশ নিশ্চিত হয়েছে, ১৫ হাজার ইউরোর বিনিময়ে দুই অভিবাসীকে ইংল্যান্ডে পৌঁছে দেওয়ার চুক্তি করেছিলেন উক্ত ব্রিটিশ নাগরিক।

সোমবার সন্দেহভাজন পাচারকারী হিসেবে আসামীর অনুপস্থিতিতে রায় ঘোষণা করে আদালত। অভিযুক্ত ব্যাক্তি তদন্তকারীদের বলেছিলেন, তিনি ছুটি কাটাতে ফ্রান্সের পর্যটন অঞ্চল ব্রিটানি রিজিওনে এসেছিলেন। দুই আলবেনীয় তার অজান্তেই গাড়িতে উঠেছিলেন।

তদন্তকারীরা আদালতকে বলেন, দুই ব্যক্তির সাথে অভিযুক্ত ব্যাক্তি বেশ আগে থেকেই যোগাযোগ করেছিলেন। দ্রুত অবৈধ মুনাফা অর্জনের লোভে তিনি এটি করেছিলেন।

অভিযুক্ত ব্যাক্তির টেলিফোন কথোপকথন বিশ্লেষণ করে জানা যায়, তিনি ঘটনার কয়েকদিন আগে একজন আলবেনীয় নারীর সাথে যোগাযোগ করেছিলেন।

আদালতের বিচারক ক্রিস্টোফ সাবটসের মতে, উক্ত নারী একটি অভিবাসী পাচার নেটওয়ার্কের সাথে যুক্ত এমন সম্ভাবনা রয়েছে।

আসামীর আইনজীবী কন্তা বলেন, “ আমার মক্কেল একটি নেটওয়ার্কের ফাঁদে পড়ছেন। তিনি নিজে এই অপরাধের সাথে সম্পৃক্ত ছিলেন না। আমার মক্কেল ইতিমধ্যে প্রাক-বিচারের আওতায় তিন মাস আটক ছিলেন। তিনি ইতিপূর্বে কখনও দোষী সাব্যস্ত হননি।”

অপরদিকে রাষ্ট্রপক্ষের আইনজীবী অন্তোয়ান বরিউ বলেন, “পুনরায় এমন কাজ থেকে নিরুৎসাহিত করতে আমরা তিন বছরের কারাদণ্ডের অনুরোধ করেছি।”

উভয় পক্ষের যুক্তি শুনে আদালত আদালত অভিযুক্ত ব্রিটিশ নাগরিককে নয় মাস স্থগিত কারাদণ্ডের বিধান রেখে এক বছরের সাজা প্রদান করেন।

এম.কে
২০ সেপ্টেম্বর ২০২৩

 

আরো পড়ুন

ম্যাচ চলাকালে করোনা পজিটিভ রিপোর্ট পেলেন আইরিশ ক্রিকেটার

ব্রিটিশদের অন্য রকম বড়দিন উদ্‌যাপন

নিউজ ডেস্ক

মালয়েশিয়া ভ্রমণের আগে যা করতে হবে