10.8 C
London
May 19, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

আগামী বছর পর্যটকদের জন্য কিছু জরুরি তথ্য

প্রতি বছর, অগণিত নতুন আইন এবং বিধি যুক্ত হয় বিশ্বজুড়ে। তবে ২০২৪ সালে এমন কিছু আইন কার্যকর হতে যাচ্ছে যা একটু হলেও আলাদা। তাই হলিডেতে যাওয়ার পূর্বে নতুন আইনসমূহ নিয়ে সকলের সচেতন হওয়া উচিত।

ব্রিটিশ সংবাদমাধ্যম মিররের মতে, করোনাভাইরাস মহামারী শেষ হবার পর ২০২৪ সালে ভ্রমণের সংখ্যা বাড়বে বলে আশা করা যাচ্ছে।

যার ফলে ২০২৪ সালে বিভিন্ন দেশে হলিডেতে যাওয়ার পরিকল্পনা করলে বুকিং করার পূর্বে আসন্ন কয়েকটি নিয়ম জানা জরুরি, যা এখানে আলোচনা করা হল।

১০০ মিলি বিধি বাতিল করা হবে:

যুক্তরাজ্যের যাত্রীরা এখন হতে বিমানে চড়ার পূর্বে তাদের হাতের লাগেজে দুই লিটার তরল নিতে পারবেন। যুক্তরাজ্য সরকার গত বছর ঘোষণা দিয়েছিল ২০২৪ সালের জুনের মধ্যে নতুন প্রযুক্তি সংযুক্তি করা হবে। ইতিমধ্যে লন্ডন সিটি এয়ারপোর্টে নতুন স্ক্যানার যুক্ত করা হয়েছে। যার ফলে লন্ডন সিটি এয়ারপোর্টে যাত্রীরা বড় লিকুইড জাতীয় টয়লেট্রিস সঙ্গে নিতে পারবেন। তবে যে এয়ারপোর্ট সমূহ নতুন স্ক্যানার সংযুক্ত হয় নাই তারা মাত্র ১০০ মি:লির নীচে তরল সাথে নিতে পারবেন।

শিশু এবং ই-গেটস:

২০২৩ সালের জুলাই মাস থেকে ১০ বছরের কম বয়সী শিশুরা ই-গেট ব্যবহার করতে পারবে যাতে পরিবারের জন্য দ্রুত বিমানবন্দর ত্যাগ করা সম্ভব হয়।

গেটগুলি যুক্তরাজ্যের ১৩ টি বিমানবন্দরে ইনস্টল করা হয়েছে – হিথ্রো, গ্যাটউইক, স্ট্যানস্টেড, লন্ডন সিটি, লুটন, বার্মিংহাম, ব্রিস্টল, কার্ডিফ, পূর্ব মিডল্যান্ডস, এডিনবার্গ, গ্লাসগো, ম্যানচেস্টার এবং নিউক্যাসল। তাছাড়া ব্রাসেলস এবং প্যারিসের ইউরোস্টার টার্মিনালগুলিতে ই-গেট যুক্তরাজ্যের সীমান্ত নিয়ন্ত্রণে ব্যবহৃত হয়।

নতুন ইইউ সীমান্ত নিয়ন্ত্রণ:

এন্ট্রি/এক্সিট সিস্টেম (ইইএস) ২০২৪ সাল হতে চালু করা হবে এবং ইইউ দেশগুলিতে ভ্রমণকারী কোনও ইইউ নাগরিকদের জন্য প্রযোজ্য হবে। প্রক্রিয়াটির মধ্যে ব্যক্তির নাম, তাদের ট্র্যাভেল ডকুমেন্টের ধরণ, ফিঙ্গারপ্রিন্ট এবং ক্যাপচারযুক্ত মুখের চিত্রগুলি নিবন্ধকরণ এবং প্রবেশ ও প্রস্থানের তারিখ,স্থান অন্তর্ভুক্ত থাকবে।

যদিও বিমানবন্দরগুলিতে সময় সাশ্রয় করার লক্ষ্যে সিস্টেম চালু করার পরিকল্পনা রয়েছে এরপরও বিশেষজ্ঞরা মনে করেন এয়ারপোর্টে ইইএস সিস্টেম দীর্ঘতর লাইনের সারি তৈরি করতে পারে।

ভিসা:

২০২৪ সাল হতে আন্তর্জাতিকভাবে ভিসার নিয়মে কিছু পরিবর্তন হবার সম্ভাবনা রয়েছে।

রিস্কলাইনে ট্র্যাভেল ইন্টেলিজেন্সের ডেটা এনালাইসার ক্লাউডিয়া গুয়ালদি মিররকে বলেছেন, ” আমরা অনেক দেশকে ইদানীং ভিসার নিয়ম পরিবর্তন করতে দেখছি। সেনজেনভুক্ত দেশ ছাড়াও কসোভোর পাসপোর্টধারীরা সেনজেন অঞ্চলে প্রবেশ করতে পারবেন। তাছাড়া ইরান ও রাশিয়ার মধ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এছাড়া ফিনল্যান্ড রাশিয়ার সাথে বৈরী সম্পর্ক হওয়ায় ফিনল্যান্ড সম্প্রতি রাশিয়ার সাথে বেশিরভাগ সীমান্ত বন্ধ করে দিয়েছে। তাছাড়া ইসরায়েল ও ইউএসএ ওয়েভার প্রোগ্রাম চালু হয়েছে।

ইইউ ট্র্যাভেলস তথ্য ও অনুমোদন ব্যবস্থা বা ইটিআইএস নামে একটি বৈদ্যুতিক ভিসা সিস্টেম চালু করার কথা ভাবছে। যা ২০২৫ সালের শুরু হতে কার্যকরী হবার সম্ভাবনা রয়েছে।

পর্যটন কর:

অনেক পর্যটন নির্ভর দেশ পর্যটকদের জন্য কর বা ট্যাক্স আরোপের চিন্তা করছে।

ভেনিস আগামী বছর হতে একটি পর্যটক ট্যাক্স প্রবর্তন করবে, যেখানে একদিনের জন্য যারা ভ্রমণ কর‍তে আসবেন তাদের উপর ৫ ডলার চার্য ধার্য্য করা হবে।

২০২৪ সালের জানুয়ারী মাস হতে, প্যারিসে পর্যটকদের ট্যাক্স প্রায় বর্তমানের চেয়ে ২০০% বৃদ্ধি করার পরিকল্পনা রয়েছে। তাছাড়া আমস্টারডামের ট্যাক্স পর্যটকদের জন্য প্রায় ১২.৫% বৃদ্ধি করার পরিকল্পনা করেছে তাদের সরকার।

প্যারিস অলিম্পিক:

গ্রীষ্মকালীন অলিম্পিক আগামী বছর প্যারিসে অনুষ্ঠিত হবে, সুতরাং প্যারিসে আগামী বছর ভ্রমণে কিছুটা বিঘ্নের সৃষ্টি হতে পারে। মেট্রো ভাড়া পর্যটকদের জন্য প্রায় দ্বিগুণ হবার সম্ভাবনা রয়েছে পর্যটকদের জন্য। তাছাড়া এয়ার বিএনবি ঘরগুলোর খরচ অলিম্পিক চলাকালীন সময়ে প্রায় ৮৫% বৃদ্ধি পাবার সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য যে, দ্বন্দ্বের কারণে বর্তমানে আকাশসীমাতে বেশ কয়েকটি বিধিনিষেধ চালু রয়েছে। ইসরায়েল, প্যালেস্তাইন এবং ইউক্রেনের আকাশের উপরে বর্তমানে বিমান উড়া বন্ধ রয়েছে। বেশিরভাগ ইউরোপীয় দেশগুলি ইউক্রেন আক্রমণ করার পরে রাশিয়ায় সাথে সরাসরি বিমান নিষিদ্ধ ঘোষণা করেছে।

সূত্রঃ মিরর

এম.কে
২৮ ডিসেম্বর ২০২৩

 

আরো পড়ুন

প্রায় ছয় হাজার আফগান শরণার্থী নিয়েছে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

পিতার পরিচয় নিয়ে নানা কথার মুখে প্রিন্স হ্যারির আক্ষেপ

যুক্তরাষ্ট্রের মানসিক স্বাস্থ্য বিষয়ক কোচিং ফার্ম বেটারআপে চাকরি নিচ্ছেন প্রিন্স হ্যারি

নিউজ ডেস্ক