7.4 C
London
April 27, 2024
TV3 BANGLA
মধ্যপ্রাচ্যশীর্ষ খবর

আফগান বিশ্ববিদ্যালয়ে ছাত্রী নিষিদ্ধ, প্রতিবাদে ছাত্রদের পরীক্ষা বর্জন

ক্ষমতা দখলের পর থেকেই আফগানিস্তানে একের পর এক পরিবর্তনের ঘোষণা দিয়ে যাচ্ছে তালেবান সরকার। বিশেষ করে সেদেশের নারীদের অধিকারের উপর আসছে নানা নিষেধাজ্ঞা। এবার নারীদের বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ নিষিদ্ধের ঘোষণা দিয়েছে তালেবান প্রশাসন।

 

সরকারের উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের এক চিঠিতে এ নির্দেশনা দেওয়া হয়েছে। মঙ্গলবার (২০ ডিসেম্বর) দিনগত রাতে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। শিগগিরই এই নির্দেশনা বাস্তবায়নের কথা বলা হয়েছে চিঠিতে।

 

চিঠিতে মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী আফগানিস্তানের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে অবিলম্বে নারী শিক্ষার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞা কার্যকরের নির্দেশ দেওয়া হয়েছে।

 

এদিকে আফগানিস্তানে ছাত্রীদের বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা নিষিদ্ধ ঘোষণা করার প্রতিবাদে পরীক্ষা বর্জন করেছেন ছাত্ররা। ছাত্রীদের প্রতি সংহতি জানিয়ে নানগারহার বিশ্ববিদ্যালয়ের ছাত্ররা পরীক্ষা বর্জন করেন। খবর ইন্ডিয়া টুডের

 

এদিকে মেয়েদের পড়াশোনা নিষিদ্ধ করে তালেবানের ঘোষিত সিদ্ধান্তের প্রতিবাদ করেছেন নানগারহার ও কান্দাহারের ছাত্ররা। এ সময় তাঁদের হাতে প্ল্যাকার্ডও দেখা যায়।

 

গত বছর ক্ষমতা দখলে নেওয়ার পর তালেবান কঠোর ইসলামি আইন ব্যাপকভাবে বাস্তবায়ন করেছে। তারা মেয়েদের মাধ্যমিক শিক্ষাও নিষিদ্ধ করেছে। বিধিনিষেধের কারণে চাকরি করতে পারছেন না আফগান নারীরা।

 

এ ছাড়া নারীদের ঘরের বাইরে বোরকা পরে চলতে বলা হয়েছে। তাদের পার্ক ও শরীরচর্চাকেন্দ্রে নিষিদ্ধ করা হয়েছে। পুরুষ স্বজন ছাড়া নারীদের দীর্ঘ ভ্রমণে যেতে নিষেধ করা হয়েছে।

 

২২ ডিসেম্বর ২০২২
এনএইচ

আরো পড়ুন

সোল অথবা জয়েন্ট মর্গেজ অ্যাপ্লিকেশন  

বরিস জনসনকে পার্লামেন্ট থেকে সরে দাঁড়ানোর প্রস্তাব

বিশ্বকাপে অঘটন: মূলপর্বের আগেই ওয়েস্ট ইন্ডিজের বিদায়

অনলাইন ডেস্ক