8.2 C
London
April 28, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

আবারও কি চীন তাইওয়ান সংঘাত

চীন-তাইওয়ান বিরোধে এইবার নতুন মাত্রা যোগ করল ইন্টারনেট। চীনের বিরুদ্ধে ইন্টারনেট সংযোগ কেটে দেওয়ার অভিযোগ করেছে তাইওয়ান। চীনের তরফে এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

চীনের মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন তাইওয়ানের উপকূলবর্তী অ়ঞ্চল মাৎসুতে প্রায় ১৪ হাজার মানুষ বসবাস করেন। দু’টি সাবমেরিনের মাধ্যমে ইন্টারনেট সংযোগ বজায় রাখা হয় মাঝারি এই জনপদের। অভিযোগ, গত ২ ফেব্রুয়ারি চীনের একটি মাছ ধরার নৌকা একটি সাবমেরিনে ধাক্কা মারে। তারপর ৮ ফেব্রুয়ারি চীনের একটি মালবাহী জাহাজ অপর সাবমেরিনটিতে ধাক্কা মারে। তাইওয়ান প্রশাসনের দাবি, পরিকল্পনামাফিক এই কাজ করেছে চীন।

চীনের ‘আঘাতে’র পর ইন্টারনেট সংযোগ প্রায় বিচ্ছিন্ন হয়ে যায় মাৎসুতে। তবে রেডিয়ো ট্রান্সমিশনের মাধ্যমে সীমিত গতির ইন্টারনেট পরিসেবা দেওয়া হচ্ছে মাৎসুতে। দ্রুত ইন্টারনেট পরিসেবা আগের অবস্থায় নিয়ে যাওয়ার চেষ্টা করছে তাইওয়ানের উপকূলবর্তী এই জনপদ।

গত বছর আমেরিকার হাউজ় অফ রিপ্রেজ়েন্টেটিভসের স্পিকার তৎকালীন ন্যান্সি পেলোসির সফরের পরেই তাইওয়ানের সঙ্গে চীনের সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে। তাইওয়ানকে চীন নিজেদের অবিচ্ছেদ্য অংশ বলে মনে করলেও আমেরিকা বরাবরই তাইওয়ানের ‘স্বাতন্ত্র্য’কে স্বীকৃতি দিয়ে এসেছে। পেলোসির সফরের পরেই একাধিকবার আকাশপথে এবং জলপথে মহড়া চালায় চীনের সেনা।

এম.কে
০৯ মার্চ ২০২৩

আরো পড়ুন

জাকারবার্গের মেটা(Meta) থেকে ছাঁটাই হতে পারেন হাজার হাজার কর্মী

পিআইপি দাবিদারদের ১৫ হাজার পাউন্ড পাওয়ার সম্ভাবনা

Legal advice by M Salim | 15 March