11.8 C
London
May 3, 2024
TV3 BANGLA
আমেরিকা

‘আমেরিকাকে দুর্বল ভাবে ভারত’, তোপ নিকি হ্যালির

আমেরিকার সহযোগী হতে চায় ভারত। কিন্তু এখন আমেরিকানদের নেতৃত্বকেই ভরসা করে না নয়াদিল্লি। আমেরিকাকে দুর্বল মনে করা হয়। বর্তমান আন্তর্জাতিক পরিস্থিতিতে খুব বুদ্ধির খেলা খেলে ভারত এখন রাশিয়ার ঘনিষ্ঠ হয়ে উঠেছে। এইভাবেই ভারতকে ‘খোঁচা’ দিলেন ভারতীয় বংশোদ্ভূত রিপাবলিকান নেত্রী নিকি হ্যালি।

আমেরিকার পাশাপাশি রাশিয়ার সঙ্গেও যথেষ্ট বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে ভারতের। কয়েক দশক ধরে মস্কোর থেকে অস্ত্র কিনছে দিল্লি। ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পের অন্তর্গত ভারতেই এবার অত্যাধুনিক অস্ত্র তৈরি করতে চলেছে রাশিয়া। পিটিআই সূত্রে খবর, ফক্স বিজনেস নিউজকে এক সাক্ষাৎকারে এই বিষয়টিকে নিয়েই কথা বলেছেন নিকি হ্যালি। রিপাবলিকান নেত্রীর বক্তব্য, ‘আমি ভারতের সঙ্গে কথা বলেছি। আমার কথা হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গেও। ভারত আমাদের অংশীদার হতে চায়। কিন্তু এখন আমাদেরকে ওরা দুর্বল মনে করে। আমাদের নেতৃত্বকে ভরসা করে না। এখন বিশ্বের যা পরিস্থিতি তাতে ভারত খুব বুদ্ধি করে খেলছে। ওরা এখন রাশিয়ার ঘনিষ্ঠ হয়ে উঠেছে। কারণ রাশিয়ার থেকে ভারত প্রচুর সামরিক সরঞ্জাম পাচ্ছে।’ নিকি আরও বলেন, আমেরিকার এখন উচিত নিজেদের জোট গঠন করা।

উল্লেখ্য, আসন্ন নির্বাচনে রিপাবলিকানদের হয়ে প্রেসিডেন্ট পদের দৌড়ে রয়েছেন নিকি। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী তিনি। কিন্তু ইতিমধ্যে ট্রাম্পের থেকে অনেক পিছিয়ে রয়েছেন তিনি। নেভেডা আসনের প্রাইমারি নির্বাচনেও হেরে গিয়েছেন তিনি। সেখানে নিকির থেকেও বেশি ‘নন অফ দিস ক্যান্ডিডেট’ অর্থাৎ নো ভোট বেশি পড়েছে।

বলে রাখা ভালো, গত বছরের ডিসেম্বরে রাশিয়া সফরে গিয়েছিলেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর। বৈঠক করেন রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে। দুই দেশের এক যোগে অস্ত্র উৎপাদন, প্রযুক্তির উন্নয়নের মতো একাধিক বিষয় আলোচনা হয় দুই মন্ত্রীর মধ্যে। এই বৈঠকের পরই রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ সাংবাদিক সম্মেলনে ঘোষণা করেন, এবার ভারতে অস্ত্র তৈরি করবে রাশিয়া।

সূত্রঃ পিটিআই

এম.কে
০৮ ফেব্রুয়ারি ২০২৪

আরো পড়ুন

হাসপাতালে ভর্তি সাবেক মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন

ক্যালিফোর্নিয়ায় সান্ধ্য আইন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের উড়োজাহাজে চুরি!