12.2 C
London
May 3, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

আসছে নতুন বছরের ব্যতিক্রম ধর্মী নতুন আইন

সরকার এই বছরের শুরুর দিকে কিছু নতুন আইন ও পরিবর্তনের ঘোষণা করতে যাচ্ছে বলে সংবাদমাধ্যমের খবরে জানা যায়। ব্রিটিশ সংবাদমাধ্যমে এই পরিবর্তন নিয়ে ব্যাপক আলোচনা,সমালোচনার জন্ম হয়েছে।

যুক্তরাজ্যে আক্রমনাত্মক কুকুর এক্সএল বুলিসের উপর নিষেধাজ্ঞা আসছে আগামী বছরের নতুন আইনের মাধ্যমে বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। নতুন আইনে তাদের বংশবৃদ্ধি, বিক্রয়, বিনিময় অবৈধ ঘোষণা করা হবে। ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি থেকে, যদি কেউ ছাড়ের জন্য আবেদন না করে থাকেন তাহলে আক্রমণাত্মক কুকুর এক্সএল বুলিস রাখা ইংল্যান্ড এবং ওয়েলসে অঞ্চলের জন্য ফৌজদারি অপরাধ হিসাবে গণ্য হবে। কুকুর রাখার অনুমতি সরকার হতে নেয়া হলে কুকুরকে অবশ্যই নিউট্রেড করতে হবে এবং মালিকদেরও একটি আবেদন ফি প্রদান করতে হবে। তাদের পোষা প্রাণীর জন্য পাবলিক দায়বদ্ধতা বীমা করতে হবে এবং কুকুরগুলির গলায় মাইক্রোচিপড রয়েছে তা নিশ্চিত করতে হবে। সরকার ঘোষণা করেছে যে সাম্প্রতিক বছরগুলিতে কুকুরের আক্রমণ বৃদ্ধির পরে নিষিদ্ধ জাতের তালিকায় এক্সএল বুলিকে সংযুক্ত করা হয়েছে। ২০২১ সাল হতে কুকুরের আক্রমণে মৃত্যুর সংখ্যা প্রায় ২৩ টি ছিল বলে খবরে জানা যায়।

মজুরি বৃদ্ধি এবং ন্যাশনাল ইন্সুরেন্সের কর্তন হতে যাচ্ছে ২০২৪ সালের নতুন বছরের পরিবর্তন গুলোর মধ্যে অন্যতম। জাতীয় মজুরি বা জাতীয় ন্যূনতম মজুরি আগামী বছর হতে ১১.৪৪ পাউন্ডে উন্নিত হবে।

বয়সের পরিবর্তনও নূন্যতম মজুরির ক্ষেত্রে প্রভাব রাখবে। ২০২৪ সালের এপ্রিল থেকে ২১ এবং ২২ বছর বয়সী তরুণরা পূর্ণ মজুরি পাবে যা আগে ২৩ বছর বয়স হতে কার্যকর ছিল। জাতীয় ন্যূনতম মজুরি এখন হতে ১৮ থেকে ২০ বছর বয়সীদের জন্য ৮.৬০ পাউন্ড নির্ধারণ করা হবে।

নতুন বছর হতে নতুন কর্মসংস্থান আইনে চাকুরীজীবীদের ফ্ল্যাক্সেবল কর্মঘন্টার অধিকার দেয়া হবে তাছাড়া সার্ভিস টিপস শ্রমিকদের অধিকার হিসাবে গণ্য হবে। নিয়োগকর্তারা আইনতভাবে তাদের কর্মীদের কাছে টিপস হস্তান্তর করতে হবে। তাছাড়া কারো অনুমতি ব্যাতিত ড্রাগ পুশ বা ড্রিংকসে মাদক জাতীয় কিছু মেশানো স্বতন্ত্র অপরাধ হিসাবে গণ্য করা হবে। ফ্রি চাইল্ড কেয়ার দেয়ার জন্য সরকারের বিভিন্ন পরিকল্পনা ও বিধান চালু হবার সম্ভাবনা রয়েছে।

সরকার এমন আইনও আনতে চায় যা ভ্যাপের বিক্রয়কে সীমাবদ্ধ করে এবং লিজহোল্ড ব্যবস্থায় দীর্ঘ প্রতীক্ষিত সংস্কার প্রবর্তন করাও সরকারের গুরুত্বপূর্ণ এজেন্ডার মধ্যে রয়েছে।

গাড়ি নির্মাতাদের নিশ্চিত করতে হবে তারা বৈদ্যুতিক যানবাহন উচ্চতর অনুপাত বিক্রয় করে নতুবা জরিমানার মুখোমুখি হতে হবে। অপরাধীদের তাদের সাজা শুনানিতে অংশ নিতে বাধ্য করার পরিকল্পনাও রয়েছে সরকারের।

উল্লেখ্য আগামী বছর যুক্তরাজ্যে জাতীয় নির্বাচন বিধায় কনজারভেটিভ সরকার ইতোমধ্যে নড়েচড়ে বসেছে। তাই আইন সংষ্কার করে ভোটের মাঠে ফল ঘরে তোলার পরিকল্পনা করছে সরকার বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

সূত্রঃ ম্যানচেস্টার ইভিনিং নিউজ

এম.কে
২৮ ডিসেম্বর ২০২৩

আরো পড়ুন

বাজেট ২০২১: ব্রিটেনের কর্পোরেশন ট্যাক্স ১৯% থেকে বেড়ে ২৫%

অনলাইন ডেস্ক

তালেবান সরকার গঠন করলে একসঙ্গে কাজ করবে যুক্তরাজ্য

অনলাইন ডেস্ক

চায়ের ‘নিখুঁত’ স্বাদ পেতে লবণ নিয়ে ‘হইচই’ যুক্তরাজ্যে