5.9 C
London
April 20, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

ইংল্যান্ডের স্কুলে দাঙ্গা

সাউদাম্পটনের ওয়েস্টন সেকেন্ডারি স্কুলের শিক্ষার্থীরা ইউনিসেক্স টয়লেট ব্যবহার করার নিয়মের বিরুদ্ধে প্রতিবাদ করেছে। এই দাবির প্রেক্ষিতে শিক্ষার্থীদের দাঙ্গার কারণে ব্রিটিশ বিভিন্ন স্কুলে বিক্ষোভ ছড়িয়ে পড়ে।
সাম্প্রতিক দিনগুলিতে ইয়র্কশায়ার, কর্নওয়াল এবং লিঙ্কনশায়ারে অনুরূপ বিক্ষোভের পরে সাউদাম্পটন, এসেক্স এবং ব্ল্যাকপুলের শিক্ষার্থীরা সবাই প্রতিবাদ শুরু করে এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ফুটেজ পোস্ট করতে থাকে।
টয়লেট ব্যবহার এবং ইউনিফর্ম নীতি সহ তাদের অপছন্দের নিয়মের জন্য শিক্ষার্থীদের স্কুলের কার্যক্রম ব্যাহত করার ভিডিওগুলি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হয়েছে৷
পিউপিল ক্লো নামের একজন শিক্ষার্থী বলেন, “আমরা মনে করি না এটা ন্যায্য, আমাদের স্কুলের মেয়েরা বিভিন্ন ধরনের সমস্যায় পড়ি ছেলে ও মেয়ে একই টয়লেট ব্যবহার করার কারণে। এটা অনেকটাই অস্বস্তিকর। আমরা শিক্ষকদের বলার চেষ্টা করছি যে এটা ঠিক নয়। আমরা প্রতিবাদ করার আগে তাদের সাথে কথা বলার চেষ্টা করেছি কিন্তু তারা এটাকে উপেক্ষা করছেন।”
১৪ বছর বয়সী আরেকজন শিক্ষার্থী বলেন, “আমরা এর আগেও প্রধান শিক্ষকের কাছে গিয়েছি এবং অভিযোগ জানানোর চেষ্টা করেছি। কিন্তু আমাদের কথাকে গুরুত্ব দেয়া হয় নাই। টয়লেটে যাওয়ার জন্য পাঠ ত্যাগ করার অনুমতিও নেই যা ঋতুস্রাব হওয়া মেয়েদের জন্য মোটেও ন্যায়সঙ্গত নয়। কোন মেয়ের জরুরী অবস্থায় তাকে টয়লেটে যেতে দেওয়া উচিত।”
একজন অভিভাবক নিজের মতামত প্রকাশ করে বলেন, “আমি খুশি নই, আমি পছন্দ করি না যে আমার মেয়ে স্কুলের টয়লেটে যেতে অস্বস্তিবোধ করে। সে একজন শিশু এবং নাবালিকা। এও শুনেছি ইউনিসেক্স টয়লেট ব্যবস্থা হওয়ায় অনেক ছেলেরা মোবাইল ফোন দিয়ে মেয়েদের অপ্রীতিকর ছবি নেওয়ার চেষ্টা করে।”
একটি মাধ্যমিক স্কুলের প্রধান শিক্ষক স্টিফেন কুক বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে সাম্প্রতিক দিনগুলোতে অন্যান্য স্কুলে বিক্ষোভ কর্মকাণ্ড দেখে শিক্ষার্থীরা বিক্ষোভে উদ্বুদ্ধ হয়েছে। শিক্ষার্থীদের ভয়েস একাডেমির জন্য অবশ্যই গুরুত্বপূর্ণ। তবে প্রতিবাদে স্কুলের মাত্র ৫% শিক্ষার্থী অংশ নিয়েছে।
এদিকে এসেক্সের শেনফিল্ড হাই স্কুলের শিক্ষার্থীরাও প্রতিবাদ করেছে, সোশ্যাল মিডিয়ায় বই মেঝেতে পদদলিত করা এবং চেয়ার উল্টে ফেলার ফুটেজ সহ বিভিন্ন ধরনের ফুটেজ পাওয়া গিয়েছে।
গত সপ্তাহে কর্নওয়াল, ইয়র্কশায়ার এবং লিঙ্কনশায়ারে ক্লাস চলাকালীন শিক্ষার্থীদের টয়লেটে যেতে নিষেধ করার পরে এই বিক্ষোভের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে সরকারের শিক্ষাবিভাগ।
সরকারের শিক্ষা বিভাগের একজন মুখপাত্র বলেছেন,  “আমরা শিক্ষা কার্যক্রম ব্যাঘাতের প্রতিবেদনে উদ্বিগ্ন এবং এই সময়ে শিক্ষার্থীদের  সমর্থন নিশ্চিত করার জন্য সমস্ত স্কুল এবং স্থানীয় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করব। আমরা সর্বদা প্রধান শিক্ষকদের শান্ত এবং সহায়ক শ্রেণীকক্ষ পরিবেশ বজায় রাখার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সমর্থন করব। অবশ্যই খেয়াল রাখতে হবে শিক্ষার্থীরা যেনো উপযুক্ত পরিবেশ পায়। তারাই দেশের ভবিষ্যৎ।
এম.কে
০৪ মার্চ ২০২৩

আরো পড়ুন

দেশের ‘লকডাউন’ বাড়তে পারে আরও ৭ দিন

অনলাইন ডেস্ক

ব্রিটিশ পাসপোর্ট আবেদনকারীদের জন্য সতর্কতা

অবকাঠামো খাতে ৬৫,০০০ কোটি পাউন্ড বিনিয়োগের পরিকল্পণা ব্রিটিশ সরকারের