8.6 C
London
May 5, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ইংল্যান্ডে চালকবিহীন গাড়ি ভাড়ার সেবা চালু

ইংল্যান্ডের একটি শহরে এমন এক গাড়ি ভাড়া করার পরিষেবা চালু করা হয়েছে, যেখানে ভাড়ায় ব্যবহারের জন্য কাঙ্ক্ষিত গ্রাহককে চালকবিহীন গাড়ি পাঠানো হয়। ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়, মিল্টন কেইনস শহরে ১৮ মাস ধরে ফেচ ভেহিকেল সিস্টেমটি পরীক্ষা করা হয়েছে এবং বর্তমানে তা গ্রাহকের দোরগোড়ায় আনা হয়েছে। এই পরিষেবার পেছনে রয়েছে ‘ইম্পেরিয়াম ড্রাইভ’ নামের কোম্পানি।

অফিসভিত্তিক অপারেটরের মাধ্যমে চালকবিহীন গাড়িগুলো কাঙ্ক্ষিত জায়গায় পৌঁছিয়ে দেয়া হয়। তারা দাবি করছে যে- এরকম পরিষেবা ইউরোপে এই প্রথম। ইম্পেরিয়াম ড্রাইভের প্রধান নির্বাহী কুশা কাভেহ বলেন, ‘এই পরিষেবায় ব্যবহৃত গাড়ি চালকবিহীন বটে, তবে এখনো স্বচালিত নয়।’

 

 

 

 

একজন অপারেটর গাড়িতে থাকা একাধিক ক্যামেরার মাধ্যমে -এর আশপাশের ৩৬০ ডিগ্রি দৃশ্য দেখতে পারবেন। তাছাড়া এর অপারেটিং সফটওয়্যারে থাকছে অ্যান্টি-ক্র্যাশ সেফটি সিস্টেম। অ্যাপলিকেশন বা অ্যাপের মাধ্যমে এই পরিষেবায় বৈদ্যুতিক গাড়ি ভাড়া করা যাবে। তবে গ্রাহকের কাছে গাড়ি পৌঁছানোর পর গাড়ি নিজে থেকেই চালাতে হবে। কারণ গাড়িগুলো স্বচালিত নয়।

মিল্টন কেইনস শহরের কেন্দ্র থেকে চার মাইল বা ৬ দশমিক ৪ কিলোমিটার ব্যাসার্ধের মধ্যে যেকোনো স্থান থেকে গাড়ি ভাড়া করার অনুরোধ জানানো হলে চালকবিহীন অবস্থায় পৌঁছিয়ে দেয়া হবে। একজন গ্রাহক যতটুকু সময়ের জন্য গাড়ি ভাড়া করবেন তা শেষ হলে অপারেটর এর নিয়ন্ত্রণ নিয়ে নেবে এবং গাড়ি সংগ্রহ করবে।

 

এম.কে
০২ জুন ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যের ডিটেনশন সেন্টারে আশ্রয়প্রার্থীদের বিক্ষোভ

বিলেতে বাড়ি কেনাবেচাঃ সেলফ বিল্ড মর্গেজ

নিউজ ডেস্ক

ইন্দোনেশিয়ার পাম অয়েল রপ্তানি নিষেধাজ্ঞা নিয়ে বিশ্বব্যাপী উদ্বেগ

অনলাইন ডেস্ক