12.7 C
London
May 12, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ইউরোপীয় ইউনিয়নের ইয়ুথ মোবিলিটি স্কিমের প্রস্তাব যুক্তরাজ্যের প্রত্যাখান

ব্রেক্সিটের পূর্বের সম্পর্ক ফিরিয়ে আনতে ইউরোপীয় ইউনিয়ন কর্তৃক ইয়ুথ মোবিলিটি স্কিমের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে যুক্তরাজ্য। অনূর্ধ্ব ৩০ বছর বয়সীদের জন্য এই ছাড়ের ব্যাপারে কথা বলতে আগ্রহ প্রকাশ করেছিল ইউরোপীয় কমিশন।

তবে ১০ নং ডাউনিং স্ট্রিট এই প্রস্তাব প্রত্যাখান করে বলে, ইউরোপীয় ইউনিয়নের সাথে অবাধ চলাচলের ব্যবস্থার পরিসমাপ্তি ঘটেছে যা নতুন করে শুরু করার মতো আর কিছু নেই।

শুক্রবার সন্ধ্যায় যুক্তরাজ্য সরকারের একজন মুখপাত্র বলেন, ” আমরা ইইউয়ের সাথে ইয়ুথ মোবিলিটি স্কিম আর চালু করছি না। ইইউর মধ্যে অবাধ চলাচলের যুগের অবসান হয়েছে এবং এটি প্রবর্তনের কোনও পরিকল্পনা নেই।”

লেবার পার্টি জানায়, নির্বাচনে জয়লাভ করলে তাদেরও ইউরোপীয় ইউনিয়নের সাথে ইয়ুথ মোবিলিটি স্কিম চালু করার পরিকল্পনা নেই।

উল্লেখ্য যে, যুক্তরাজ্যের সাথে ইউরোপীয় ইউনিয়নের কিছু নির্দিষ্ট দেশের চুক্তি রয়েছে যাতে দুই বছর পর্যন্ত সেই দেশের লোকদের যুক্তরাজ্যে আসতে দেয়। তবে সেটা ইউরোপীয় ইউনিয়নের সকল দেশের জন্য কার্যকর নয়।

যুক্তরাজ্যে ইতোমধ্যে একটি ইয়ুথ মোবিলিটি স্কিম ভিসা চালু রয়েছে। যা অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং কানাডা সহ ১০ টি দেশের তরুণদের দুই বছর পর্যন্ত যুক্তরাজ্যে পড়াশোনা বা কাজ করার অনুমতি দেয়। তবে এটি ইইউ আবেদনকারীদের জন্য উন্মুক্ত নয়।

সূত্রঃ বিবিসি

এম.কে
২১ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

যুক্তরাজ্যের ৫৩ বছরে মার্চের উষ্ণতম দিন

নিউজ ডেস্ক

লন্ডনে নওয়াজ শরিফের উপর হামলা

DVLA -কর্তৃক সতর্কতা জারি, হতে পারি গাড়ি জব্দ কিংবা ১০০০ পাউন্ড জরিমানা

নিউজ ডেস্ক