6 C
London
April 23, 2024
TV3 BANGLA
ইউরোপযুক্তরাজ্য (UK)

ইউরোপীয় ইউনিয়নের চাপে পড়েছে যুক্তরাজ্য

শরণার্থীদের অপরাধীদের সাথে তুলনা করার দায়ে যুক্তরাজ্যেকে দোষারোপ করেছে ইউরোপীয় প্রতিনিধি দল। ইউরোপের সংসদীয় কমিটির এক প্রতিবেদন যুক্তরাজ্যকে সতর্ক করে দিয়ে বলে, যুক্তরাজ্য আন্তর্জাতিক বাধ্যবাধকতা তোয়াক্কা না করে সৃষ্ট নতুন আইনের কারণে মানবাধিকার লঙ্ঘনের ঝুঁকিতে পড়তে পারে।

১৯৯৮ সালের মানবাধিকার আইন অনুযায়ী যুক্তরাজ্যকে অন্যান্য ইউরোপীয় রাষ্ট্রগুলির মডেল হিসাবে ঐতিহাসিকভাবে মান্য করা হতো। যদিও আইনের নতুন নতুন ধারা যুক্ত করে শরনার্থীদের বিভিন্ন ধরনের চাপ প্রয়োগ করে যুক্তরাজ্য নিজের অবস্থান প্রশ্নবিদ্ধ করেছে বলে মতামত দিয়েছেন ইউরোপীর সংসদীয় কমিটি।

 

 

 

 

তারা বলেন, অপরাধীদের সাথে অভিবাসী ও শরণার্থীদের মিলানো গভীরভাবে উদ্যোগ জনক। ইউরোপীয় সংবাদমাধ্যমের এক প্রতিবেদনে হুঁশিয়ারি দেওয়া হয়েছে যুক্তরাজ্য যদি অবৈধ অভিবাসন বিলটি বলবৎ করে তাহলে মানবাধিকার, শিশু অধিকার লঙ্ঘন হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে।

খবরে জানা যায়, যুক্তরাজ্য সরকারের ভিতরেও নতুন আইন করা নিয়ে মতভেদ রয়েছে।

যদিও যুক্তরাজ্য সরকার ইঙ্গিত দিয়েছে যুক্তরাজ্যে যারা আশ্রয় দাবি করে তাদেরকে তারা অন্য দেশে সরিয়ে ফেলতে চায়, একমাত্র দেশ হিসেবে তারা রুয়ান্ডাকে বেছে নিয়েছে। উল্লেখ্য যে, রুয়ান্ডার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বিশ্বের মানবাধিকার বিভিন্ন প্রতিষ্ঠান শংকিত।

হোম অফিসের একজন মুখপাত্র বলেছেন, “ যুক্তরাজ্য মাইগ্রেশন বিলটি আমাদের অভিবাসন ব্যবস্থার সংস্কারে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে যা ছোট নৌকায় চ্যানেল পাড়ি দিয়ে ইউকেতে আসতে বাঁধা প্রদান করতে সফল হবে।”

এম.কে
২৯ মে ২০২৩

আরো পড়ুন

যুক্তরাজ্যে বেকারত্বের হার সর্বোচ্চ!

অনলাইন ডেস্ক

রানি এলিজাবেথের জন্মদিনে বাংলাদেশ থেকে শুভেচ্ছা বার্তা

যুক্তরাজ্য উচ্চ আদালতের রায়ঃ শিশু আশ্রয়প্রার্থীদের হোটেলে রাখা বেআইনি