15.3 C
London
May 2, 2024
TV3 BANGLA
ইউরোপযুক্তরাজ্য (UK)

ইউরোপ ভ্রমণের জন্য নাগরিকদের ই-গেইট ব্যবহারের চুক্তি করতে উদগ্রীব যুক্তরাজ্য

ঋষি সুনাক ব্রিটিশ পাসপোর্টধারীদের জন্য ইউরোপে যাওয়ার সময় ই-গেইট ব্যবহার করার চুক্তির আশায় তৎপরতা চালাচ্ছেন। এইক্ষেত্রে তিনি নিজের সম্পর্ককে কাজে লাগিয়ে দাবি আদায় করতে চাচ্ছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যমের খবরে জানা যায়। ব্লকটিতে ভ্রমণের সময় ই-গেটগুলি ব্যবহার করে আগে ব্রিটিশ পাসপোর্টধারীরা সহজেই প্রবেশ করতে পারতেন। তবে ব্রেক্সিটের পরে ইউরোপের সাথে সম্পর্কের টানাপোড়েনের কারণে ব্রিটিশদের জন্য অনেক অসুবিধার সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, ব্রিটিশ কূটনীতিকরা এই বিষয়টি অনানুষ্ঠানিকভাবে উত্থাপন করেছিলেন ইউরোপীয় কমিশনের প্রধান উরসুলা ভন ডের লেয়েনের সাথে অনুষ্ঠিত একটি সভায়।

 

 

 

এই চুক্তি সম্পন্ন হলে ব্রিটিশ নাগরিকদের জন্য ইউরোপ যাত্রা সহজ হবে বলে কর্মকর্তারা জানান। যা যাত্রীদের অতিরিক্ত লম্বা সারি মোকাবেলায় সহায়তা করবে এবং ডোভার বা ফোকস্টোন সীমান্ত ক্রসিং চেকপোস্টগুলোর গতি বাড়বে।

বর্তমানে ডোভার বন্দর এবং ফোকস্টোনের ইউরো টানেলে ফরাসী পুলিশকে পাসপোর্টের স্ট্যাম্পগুলি সরাসরি পরীক্ষা করতে হচ্ছে যার কারণে যাত্রীরা দীর্ঘসূত্রতার কারণে বিরক্ত হচ্ছেন।

ব্রিটিশ সরকারের কর্মকর্তারা আশঙ্কা করেন সরাসরি পাসপোর্ট পরীক্ষা করণ কেন্টের রাস্তায় দীর্ঘস্থায়ী যানজটের সৃষ্টি করবে।

ইউরো টানেলের একটি সূত্র জানিয়েছে, বেশিরভাগ গাড়ি-ভিত্তিক ট্র্যাফিক ম্যানুয়ালি নিয়ন্ত্রণ করা হয়, কোচ হলগুলিতে কেবল কয়েকটি ই-গেট রয়েছে বিধায় মানুষেরা ঝামেলায় পতিত হচ্ছে।

 

 

 

 

২০২৪ সালে ইইউ পরিকল্পনার অধীনে ব্রিটিশ ও ইইউ নাগরিকদের জন্য যাতে সহজে ই-গেইট ব্যবহার করা যায় সেই ব্যবস্থার কথা চিন্তা করছে যুক্তরাজ্য ও ইইউ।

ইইউ এই বছরের শেষের দিকে কিংবা ২০২৪ সাল হতে দুটি পৃথক এন্ট্রি সিস্টেম চালু করার পরিকল্পনা করেছে।

ইউরোপীয় কমিশন জানিয়েছে, তারা নির্দিষ্ট সীমান্ত ক্রসিংগুলিতে দীর্ঘ অপেক্ষার সময় এড়াতে নমনীয় উপায়ে এন্ট্রি সিস্টেমটি প্রবর্তনের দিকে তাকিয়ে আছে। যাতে ইইউতে বসবাসের অধিকারসহ ব্রিটিশ পাসপোর্টধারীদের ইটিআইএর প্রয়োজনীয়তা থেকে অব্যাহতি দেওয়া হতে পারে।

উল্লেখ যে যুক্তরাজ্য সরকার ইউকেতে ইইউ নাগরিকদের ভ্রমণের জন্য একই ধরণের ইলেকট্রনিক সিস্টেম প্রবর্তন করার পরিকল্পনা করতে যাচ্ছে।

আরো পড়ুন

ব্রিটেনে অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে ৭ জনের মৃত্যু

নিউজ ডেস্ক

কোথায় হবে রানি দ্বিতীয় এলিজাবেথের কবর?

বরিস জনসনের স্থলাভিষিক্ত হবেন কে?