4.9 C
London
April 24, 2024
TV3 BANGLA
শীর্ষ খবরস্পোর্টস

ইউরো চ্যাম্পিয়নশিপের যৌথ আয়োজক হতে নিলামে অংশ নিয়েছে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড

২০২৮ ইউরো চ্যাম্পিয়নশিপের যৌথ আয়োজক হতে নিলামে অংশ নিয়েছে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড। ৫টি ফেডারেশন এক ছাতার নীচে এসে জমকালো আয়োজনে পুরো দুনিয়াকে চমকে দিতে চায় তারা। আধুনিক ভেন্যুর পাশাপাশি কাতার বিশ্বকাপের চেয়ে বেশি সুযোগ সুবিধা দেয়ার আশ্বাস উয়েফাকে দিয়েছে আয়ারল্যান্ড ও যুক্তরাজ্য। এ লড়াইয়ে তাদের সঙ্গে যোগ দিয়েছে তুরস্ক। যাচাই বাছাই শেষে চুড়ান্ত আয়োজকে নাম ঘোষণা করবে উয়েফা।

ইউরোপের ফুটবলের শ্রেষ্ঠত্বের আসর ইউরো চ্যাম্পিয়নশিপের ২০২৮ সালের আয়োজক হতে প্রস্তুত যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড। দশ স্টেডিয়ামে আয়োজনের পরিকল্পনা নিয়ে যৌথ আয়োজক হওয়ার আবেদন উয়েফার হেডকোয়ার্টার পৌঁছে দিয়েছে দুই দেশ। কম ঝুঁকি , বড় প্রাপ্তি; এমন স্লোগান নিয়েই নেমেছে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড।

আয়ারল্যান্ড, ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলসের ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয়েছে এর মধ্য দিয়ে ফুটবলে এক নতুন যুগের সূচনা হবে। পাঁচ ফেডারেশনের চমকপ্রদ আয়োজনে ভিন্ন এক ইউরো চ্যাম্পিয়নশিপ দেখবে পুরো দুনিয়া।এরইমধ্যে প্রকাশ করা হয়েছে ইউরো আয়োজনের জন্য সম্ভাব্য ভেন্যুর নামের তালিকা। ওয়েম্বলিসহ ইংল্যান্ডের ভেন্যুর মধ্যে আরো আছে লন্ডন স্টেডিয়াম, ভিলা পার্ক, এবং নির্মাণাধীন এভারটন স্টেডিয়াম। এছাড়াও তালিকায় আছে ডাবলিনের আভিভা ও ক্রোক পার্ক।

 

 

 

 

 

তালিকায় আছে বেলফাস্টের উইন্ডসর পার্ক, গ্লাসগোর হ্যাম্পডন পার্ক এবং কার্ডিফের প্রিন্সিপালিটি স্টেডিয়াম। তিন মিলিয়ন টিকিট বিক্রির আশা করছেন আয়োজকেরা। যাদের কাছে টিকিট থাকবে তাদরে ৮০ শতাংশ দর্শকের জন্য বিনা ভাড়ায় থাকবে যাতায়াতের বন্দোবস্ত। আধুনিক আবাসন ব্যবস্থা রাখা হবে সব শ্রেণির দর্শকের জন্য। থাকবে কঠোর নিরাপত্তা ব্যবস্থা।

সরকারের পক্ষ থেকেও ফেডারেশনগুলোকে সব ধরণের সহায়তার আশ্বাস দেয়া হয়েছে। যুক্তরাজ্য ও আয়ারল্যান্ডের সঙ্গে এরইমধ্যে আয়োজক হওয়ার দৌঁড়ে নিলামে অংশ নিয়েছে তুরস্ক। ২০২৮ এর পাশাপাশি ২০৩২ সালেও আয়োজক হওয়ার লক্ষ্য তাদের। ২০২৮ সালের জন্য আয়োজক হওয়ার দৌঁড় ছিল চারবারের বিশ্বচ্যাম্পিয়ন ইতালিও। তবে সেখান থেকে পিছু হটে ২০৩২ সালের আয়োজক হওয়ার দিকেই মনোযোগ তাদের। ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের কারণে ইচ্ছা থাকার পরেও আয়োজক হওয়ার জন্য আবেদন করতে পারেনি রাশিয়া।

উয়েফার পক্ষ থেকে জানানো অটো চয়েসের কোন সুযোগ নেই। যাচাই-বাছাই শেষেই সেপ্টেম্বরে জানা যাবে চূড়ান্ত আয়োজকের নাম।

আরো পড়ুন

আকস্মিক বন্যার কবলে লন্ডন, বাইরে বের হওয়ার ব্যাপারে সতর্কতা

অনলাইন ডেস্ক

ব্রিটেনে দ্বৈত নাগরিকের সংখ্যা এক দশকে দ্বিগুণ

নিউ স্টার্ট অংশগ্রহণে স্থগিতাদেশ দুই পারমাণবিক শক্তিসম্পন্ন দেশের সম্পর্ক শীতল করে তুলেছে

নিউজ ডেস্ক