7.8 C
London
April 27, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

ইমরান ইস্যুতে পাক সরকারকে যা বলল যুক্তরাষ্ট্র – ব্রিটেন

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) চেয়ারম্যান ইমরান খানকে গ্রেফতারের প্রেক্ষাপটে দেশটির সরকারকে গণতান্ত্রিক রীতিনীতি অনুসরণ করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র ও ব্রিটেন।

একই সঙ্গে দেশটির বর্তমান রাজনৈতিক পরিস্থিতিতে আইনের শাসন মেনে চলার ওপর জোর দিয়ে ইমরান খানের গ্রেফতারের বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভ কর্মসূচি পালনের আহ্বান জানিয়েছে তারা।

ইমরান খানকে মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্টের প্রাঙ্গণ থেকে গ্রেফতার করে আধা-সামরিক বাহিনী রেঞ্জার্সের সদস্যরা। এদিন তার বিরুদ্ধে নথিভুক্ত একাধিক মামলায় জামিন চাইতে আদালতে গিয়েছিলেন পিটিআই চেয়ারম্যান। সন্ত্রাস থেকে মানি লন্ডারিংয়ের মতো বিভিন্ন অভিযোগে তার বিরুদ্ধে শতাধিক মামলা হয়েছে।

গণমাধ্যমের বরাতে জানা যায়, মার্কিন স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র সাবেক প্রধানমন্ত্রীর সমর্থকদের শান্তিপূর্ণভাবে প্রতিবাদ করার আহ্বান জানিয়ে বলেছেন, ‘পাকিস্তানি কর্তৃপক্ষেরও অধিকার এবং গণতান্ত্রিক নিয়ম অনুযায়ী প্রতিক্রিয়া দেখানো উচিত।’

 

 

 

 

 

মার্কিন মুখপাত্র বলেন, স্টেট ডিপার্টমেন্ট ইমরান খানকে গ্রেফতারের বিষয়ে অবগত রয়েছে। তবে কোনো নির্দিষ্ট রাজনৈতিক ব্যক্তি বা দলের বিষয়ে ‘যুক্তরাষ্ট্রের অবস্থান নেই’।

তিনি আরও বলেন, আমরা সারা বিশ্বে গণতান্ত্রিক মূল্যবোধ এবং আইনের শাসনের প্রতি শ্রদ্ধার দাবি জানাই।

অন্যদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি বলেছেন, তার দেশ পাকিস্তানে ‘শান্তিপূর্ণ গণতন্ত্র’ দেখতে চায়। যুক্তরাষ্ট্র সফরকালে তিনি বলেন, ‘আমরা শান্তিপূর্ণ গণতন্ত্র এবং আইনের শাসন কার্যকর দেখতে চাই।’

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতারের বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি কৌশলে বলেন, এ বিষয়ে বিস্তারিত ব্রিফিং না করে আমি আর কোনো বিষয়ে অনুমান করতে অস্বস্তি বোধ করছি।

আরো পড়ুন

যেভাবে মশা তাড়ানো হবে শাহজালাল বিমানবন্দরে

কে এই নতুন শীর্ষ ধনী বার্নার্ড আর্নল্ট?

চট্টগ্রাম কারাগারে ১৩ মিনিটে বন্দী পালানোর ঘটনায় প্রশ্ন!

অনলাইন ডেস্ক