11.1 C
London
May 8, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ইসরায়েলের প্রতি যুক্তরাজ্যের সমর্থন শর্তহীন নয়ঃ ডেভিড ক্যামেরন

ইসরায়েলের প্রতি যুক্তরাজ্যের সমর্থন নির্ভর করবে ইসরায়েলের আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলার উপর। রোববার ব্রিটেনের সংবাদপত্র সানডে টাইমস-এ লেখা কলামে এ কথা বলেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন। বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে খবরটি দিয়েছে।

ইসরায়েলি বিমান হামলায় তিনজন ব্রিটিশসহ সাতজন সাহায্য কর্মী নিহত হওয়ার কয়েক দিন পর ডেভিড ক্যামেরন এক কথা বললেন। তিনি বলেছেন, ‘আমাদের সমর্থন শর্তহীন নয়। আমরা আশা করি, ইসরায়েলের মতো সফল গণতান্ত্রিক দেশ আন্তর্জাতিক মানবিক আইন মেনে চলবে, এমনকি যখন প্রতিরোধের মুখে পড়বে তখনো।’

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলার পর থেকে ব্রিটিশ সরকার ইসরায়েলের কট্টর মিত্র হয়ে উঠেছে। তবে গাজায় ভয়াবহ মানবিক পরিস্থিতি নিয়ে সাম্প্রতিক মাসগুলোতে ডেভিড ক্যামেরনকে কঠোর ভাষা ব্যবহার করতে দেখা গেছে। রোববারের কলামে ক্যামেরন সতর্ক করেছেন যে, ইসরায়েল আরও সাহায্যের অনুমতি না দিলে গাজায় ব্যাপক অনাহারের ঝুঁকি রয়েছে।

গতকাল শনিবার যুক্তরাজ্য বলেছে যে, সাইপ্রাস-গাজা নতুন মানবিক সামুদ্রিক করিডর নির্মাণ প্রচেষ্টার অংশ হিসেবে গাজায় ত্রাণ সরবরাহ করতে যাচ্ছে ব্রিটিশ রয়্যাল নেভি জাহাজ।

হামাসের হামলার ছয় মাস পূর্তি উপলক্ষে আজ রোববার এক বিবৃতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক হামাসের হাতে থাকা ইসরায়েলি জিম্মিদের মুক্তি এবং গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির জন্য তার আহ্বানের পুনরাবৃত্তি করেছেন।

ঋষি সুনাক বলেন, ‘আমরা হামাস সন্ত্রাসীদের হুমকিকে পরাস্ত করার জন্য ইসরায়েলের অধিকারের পক্ষে অবিচল আছি। তবে গাজায় রক্তপাতের ঘটনায় পুরো যুক্তরাজ্য হতবাক হয়ে গেছে। সে সঙ্গে, যে সাহসী ব্রিটিশ বীরেরা গাজায় অভুক্তদের জন্য খাবার নিয়ে গিয়েছিল তাদের হত্যা করায়ও ক্ষুব্ধ যুক্তরাজ্য।’

গাজায় ইসরায়েলি বিমান হামলায় তিন ব্রিটিশ নাগরিকসহ সাতজন ত্রাণকর্মী নিহত হওয়ার পর ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করতে রাজনৈতিক চাপের মুখে আছেন ঋষি সুনাক।

লিবারেল ডেমোক্র্যাটরা ইসরায়েলে অস্ত্র রপ্তানি স্থগিত করার আহ্বান জানিয়েছে। অন্যদিকে, স্কটিশ ন্যাশনাল পার্টিও ইসরায়েলে অস্ত্র বিক্রি স্থগিতের দাবিকে সমর্থন করে বলেছে যে, এই সংকট নিয়ে আলোচনার জন্য পার্লামেন্টের উচিত ইস্টার বিরতি প্রত্যাহার করা।

ইসরায়েলের সঙ্গে অস্ত্র বিক্রি বন্ধের আহ্বান জানিয়ে যুক্তরাজ্য সরকারকে চিঠি দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্টের সাবেক তিনজন বিচারপতি। ১৭ পৃষ্ঠার ওই চিঠিতে সই করেছেন ৬০০ জনের বেশি আইনজীবী, শিক্ষাবিদ ও অবসরপ্রাপ্ত জ্যেষ্ঠ বিচারপতি। চিঠিতে বলা হয়েছে, ইসরায়েলের কাছে অস্ত্র বিক্রি করলে যুক্তরাজ্যের বিরুদ্ধে গণহত্যায় জড়িত থাকার অভিযোগ আসতে পারে।

সূত্রঃ রয়টার্স

এম.কে
০৭ এপ্রিল ২০২৪

আরো পড়ুন

সাবিনা নেসা: চাঞ্চল্যকর হত্যাকাণ্ডের সন্দেহভাজন গ্রেপ্তার

অনলাইন ডেস্ক

ক্রেডিট স্কোর

নিউজ ডেস্ক

ইস্ট লন্ডনে বিল্ডিং হতে পড়ে এক কিশোরীর মৃত্যু