9.2 C
London
May 4, 2024
TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)

ডিভিএলএ’র লাইসেন্স পরিবর্তনের কারণে ক্ষতিগ্রস্ত হতে পারে ইউকের ২৫ লাখ গাড়ি চালক

ডিভিএলএ থেকে প্রাপ্ত তথ্য বলছে, আগামী ৩১ আগস্ট ২০২২-এর আগে যুক্তরাজ্যের প্রচুর সংখ্যক গাড়ি চালকের লাইসেন্সের মেয়দ শেষ হয়ে যাবে। লাইসেন্স পরিবর্তন সংক্রান্ত এই নিয়মের কারণে প্রায় ২৫ লাখ ড্রাইভার গাড়ি চালানোর অধিকার হারাতে পারেন। বর্তমানে সেদেশে ৪ কোটির বেশি গাড়ি চালক রয়েছেন।

 

তাই গাড়ি চালকদের লাইসেন্স দেরি না করে দ্রুত নবায়নের পরামর্শ দিচ্ছে সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থা ও বীমা প্রতিষ্ঠানগুলো। ড্রাইভিং লাইসেন্স নবায়নের কাজটি অনলাইনে, ডাকযোগে বা ব্যক্তিগতভাবে বেশিরভাগ পোস্ট অফিসে গিয়ে করা যাবে। ব্রিটিশ সরকারের ওয়েব সাইটের সাহায্যে অনলাইনে লাইসেন্স নবায়ন করতে পারবেন।

 

জানা যায়, গত বছরের জাতীয় লকডাউনের কারণে ফেব্রুয়ারি এবং ডিসেম্বরের মধ্যে মেয়াদ শেষ হয়ে যাওয়া ড্রাইভিং লাইসেন্সগুলোর মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে ১১ মাস বাড়ানো হয়েছিল। প্রায় সাড়ে ৪ লাখ গাড়িচালকের লাইসেন্স এই সময়ের মধ্যে মেয়াদ শেষ হয়েছে যা অতি দ্রুত নবায়ন প্রয়োজন। তা না হলে তারা গুরুতর জরিমানার সম্মুখীন হওয়ার ঝুঁকিতে থাকবেন।

 

যুক্তরাজ্যে বৈধ লাইসেন্স ছাড়া গাড়ি চালানো একটি অপরাধ এবং এর ফলে ৩ থেকে ৬টি প্যানাল্টি পয়েন্ট হতে পারে এবং এক হাজার পাউন্ড পর্যন্ত জরিমানা হতে পারে। বৈধ লাইসেন্স ছাড়া দুর্ঘটনায় জড়িত হলে আপনার বীমার দাবি প্রত্যাখ্যান হতে পারে।

 

৬ নভেম্বর ২০২১
সূত্র: ম্যানচেস্টার ইভিনিং

আরো পড়ুন

যুক্তরাজ্যে প্রবেশে করোনা নেগেটিভ সার্টিফিকেট বাধ্যতামূলক

সুখবর! নির্মাণকর্মীরা সহজেই পাবেন যুক্তরাজ্যের ভিসা

যুক্তরাজ্যে লকডাউন আরো কড়া হতে পারে