4 C
London
April 25, 2024
TV3 BANGLA
Uncategorizedযুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

উৎক্ষেপণে ব্যর্থ যুক্তরাজ্যের প্রথম স্যাটেলাইট মিশন

প্রথমবারের মতো যুক্তরাজ্য থেকে স্যাটেলাইট বহনকারী একটি রকেট উৎক্ষেপণের চেষ্টা ব্যর্থ হয়েছে। মিশনটির দায়িত্ব ছিলো যুক্তরাষ্ট্রের কোম্পানি ভার্জিন অরবিটের। কোম্পানিটির রকেটবাহী একটি বিমান যুক্তরাজ্যের কর্নওয়েলের নিউওয়েক থেকে উড্ডয়ন করে। আটলান্টিক মহাসাগরের উপর রকেটটি অবমুক্ত করার কথা ছিলো বিমানটির । পরিকল্পনা অনুযায়ী রকেটটি উৎক্ষেপণ করাও হয়। এ সময় দেখা যায় রকেটের জ্বালানি প্রজ্বলিত হয়েছে। কিন্তু কিছুক্ষণ পরেই স্যাটেলাইটসহ রকেটটি বিধ্বস্ত হয় এবং স্যাটেলাইটটি ধ্বংস হয়ে যায়।

কসমিক গার্ল নামে পরিচিত সেভেন ফোর সেভেন মডেলের বিমানটি অবশ্য নিরাপদেই ঘাঁটিতে ফিরে আসে। এই ব্যর্থতায় যুক্তরাজ্যের উচ্চাভিলাসী স্পেস প্রোগ্রাম শুরুতেই বড় ধরনের ধাক্কা খেলো। দেশটি স্যাটেলাইট নির্মাণে গুরুত্বপূর্ণ দেশের তালিকায় নাম লেখাতে চেয়েছিলো। এ কারণেই প্রথমবারের মতো যুক্তরাজ্যের মাটি থেকে উৎক্ষেপণ হওয়ার কথা ছিলো এই স্যাটেলাইটের।

ব্রিটিশ স্পেস এজেন্সির ডেপুটি সিইও ইয়ান এনেট বলছেন, এই ঘটনার দ্বারা প্রমাণিত হয় কক্ষপথে স্যাটেলাইট পাঠানো কতোটা কঠিন কাজ। তিনি আগামী ১২ মাসের মধ্যে পুনরায় স্যাটেলাইট উৎক্ষেপণের সম্ভাবনার কথা জানান। উৎক্ষেপণ প্রকল্পের প্রধান ম্যাট আরচার জানান, সমস্যা দেখা দিয়েছিলো রকেটটির উপরের অংশে। রকেটটি উৎক্ষেপণের দ্বিতীয় ধাপে ত্রুটি দেখা দেয় ফলে রকেটটি কাঙ্ক্ষিত কক্ষপথে পৌঁছাতে ব্যর্থ হয়। ম্যাথ আরো জানান, রকেটটি কোথায় পড়েছে সে ব্যাপারে তাদের কোন ধারণা নেই । তবে যেখানেই পড়ুক স্থানটি জনবহুল নয়। ভার্জিন অরবিট এবং যুক্তরাজ্যের বেশ কয়েকটি সরকারি সংস্থা এই ব্যর্থতার ব্যাপারে তদন্ত শুরু করেছে।

আরো পড়ুন

বিলেতে বাড়ি কেনাবেচা: মডার্ন অকশনে প্রপার্টি ক্রয়  

অনলাইন ডেস্ক

ভাতিজিকে হত্যা করায় যাবজ্জীবন কারাদণ্ড

নিউজ ডেস্ক

facebook.com.bd মালিকের নামে ফেসবুকের মামলা

অনলাইন ডেস্ক