9.2 C
London
May 4, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিকশীর্ষ খবর

এক্সকে চীনা অ্যাপ উইচ্যাটের আদল দিচ্ছেন এলন মাস্ক

চীনে উইচ্যাট অ্যাপটি কেবল একটি টেক্সট ভিত্তিক অ্যাপ হিসেবে সীমাবদ্ধ নয়। বার্তা আদান প্রদান থেকে শুরু করে অর্থ পরিশোধ, পরিষেবা গ্রহণ, খাবার অর্ডার করা, বিমান বা ট্রেনের টিকিট কাটা, গাড়ি ভাড়া করাসহ একই সাথে অনেক কিছুই করা যায় এই অ্যাপের মাধ্যমে। ফলে অ্যাপটি ব্যবহারকারীদের দৈনন্দিন জীবনের অবিচ্ছেদ্য অংশে পরিণত হয়েছে। উইচ্যাটের এমন জনপ্রিয়তায় মুগ্ধ হয়ে টুইটারের নতুন রূপ এক্সকে অ্যাপটির আদলে গড়তে চাইছেন এক্স প্রধান ইলন মাস্ক।

ব্রিটিশ সংবাদ মাধ্যম জানিয়েছে, টুইটারকে এক্সে রূপান্তরিত করার পর এখন এলন মাস্ক চাইছেন এক্সকে উইচ্যাটের মতো একটি সুপার অ্যাপে পরিণত করতে। গত বছর টুইটারের মালিকানা হাতে পাওয়ার আগেই তিনি টুইটারের কর্মীদের বলেছিলেন, টুইটার ভবিষ্যতে উইচ্যাটকে অনুসরণ করবে। তার কথায়, চীনের মানুষরা উইচ্যাটের ওপর নির্ভরশীল, আমরা এমন কিছু করতে পারলে বিশাল সফলতা আসবে।

তবে বিশেষজ্ঞদের মতে, পশ্চিমা বিশ্বে উইচ্যাটের মতো কোনও সুপার অ্যাপ না থাকলেও বিষয়টি পশ্চিমে এত সহজে চালু করা যাবে না। পশ্চিমে বিভিন্ন ক্ষেত্রে আলাদা আলাদা প্রসিদ্ধ অনেক ব্র্যান্ড আছে, যেমন- ইন্টারনেট অনুসন্ধানের জন্য গুগল সার্চ, সামাজিক যোগাযোগ মাধ্যম হিসেবে ফেসবুক, ই-কমার্সের ক্ষেত্রে অ্যামাজন ইত্যাদি। এইসব নামকরা ব্র্যান্ডের গ্রাহকদের অন্য কোনও অ্যাপমুখী করাটা বেশ কঠিন।

সুপার অ্যাপ উইচ্যাটের সাথে যুক্ত কিছু ছোট ছোট অ্যাপ আছে।

এছাড়া চীনের ছোট ব্যবসাপ্রতিষ্ঠানগুলোও উইচ্যাটের সাথে যুক্ত হয়ে ১২০ কোটি মানুষকে সেবা দিচ্ছে। এদিকে টুইটার থেকে রূপান্তরিত এক্সের ব্যবহারকারীর সংখ্যা উইচ্যাট থেকে বেশ কম। আবার অর্থ লেনদেনসহ অন্যান্য সুবিধা চালু করতে অনেক কর্মীর প্রয়োজন। কিন্তু এলন মাস্ক টুইটারের দায়িত্ব নেওয়ার পর প্রতিষ্ঠানটির প্রায় ৮০ শতাংশ কর্মী ছাঁটাই করেছেন।

এম.কে
৩০ জুলাই ২০২৩

আরো পড়ুন

২৪ জনের জাতীয় ফুটবল দলে ৫ সিলেটি

অনলাইন ডেস্ক

রেকর্ড পরিমাণ অর্থ দিয়ে হলেও সালাহকে নিতে চায় আল ইত্তিহাদ

নিউজ ডেস্ক

সাবিনা হত্যা: এক সন্দেহভাজনের ছবি প্রকাশ

অনলাইন ডেস্ক