9.9 C
London
October 18, 2024
TV3 BANGLA
আন্তর্জাতিক

এক্সিলারেট এনার্জির স্ট্রাটেজিক অ্যাডভাইজর হলেন সাবেক রাষ্ট্রদূত পিটার হাস

বিশ্বের শীর্ষস্থানীয় এলএনজি সরবরাহকারী প্রতিষ্ঠান এক্সিলারেট এনার্জির স্ট্রাটেজিক অ্যাডভাইজর হিসেবে যোগ দিয়েছেন কূটনীতি বিশেষজ্ঞ সাবেক রাষ্ট্রদূত পিটার ডি হাস।

মঙ্গলবার (১ অক্টোবর) পিটার হাস মার্কিন যুক্তরাষ্ট্রের অঙ্গরাজ্য ওয়াশিংটন ডিসিতে অবস্থিত এক্সিলারেট এনার্জির কার্যালয়ে স্ট্রাটেজিক অ্যাডভাইজর হিসেবে যোগদান করেন।

গত ২৭ সেপ্টেম্বর তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের ফরেন সার্ভিস থেকে দীর্ঘ ৩৩ বছরের কর্মময় জীবনের ইতি টেনে অবসরে যান। অতি সম্প্রতি তিনি বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

অ্যাম্বাসেডর পিটার হাস তার স্টেট ডিপার্টমেন্টের কর্মজীবনে কনস্যুলেট জেনারেল মুম্বাইয়ের স্টেট ফর ইকোনমিক অ্যান্ড বিজনেস অ্যাফেয়ার্সের ভারপ্রাপ্ত সহকারী সচিব এবং অর্গানাইজেশন ফর ইকোনমিক কোঅপারেশন অ্যান্ড ডেভেলপমেন্টের ডেপুটি পারমানেন্ট রিপ্রেজেন্টেটিভ হিসেবে কাজ করেছেন। ফরেন সার্ভিস ক্যারিয়ারে তিনি মার্কিন রাষ্ট্রদূত হিসেবে লন্ডন, জাকার্তা, রাবাত, বার্লিন, মুম্বাইসহ পৃথিবীর নানা জায়গায় দায়িত্ব পালন করেছেন।

এক্সিলারেট এনার্জির প্রেসিডেন্ট এবং প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোস বলেন, ‘পিটার হাস এক্সিলারেট এনার্জি টিমে যোগ দেয়ায় আমি আনন্দিত। প্রতিষ্ঠানের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। তিনি (পিটার হাস) তার স্টেট ডিপার্টমেন্ট ক্যারিয়ারের সময়জুড়ে বিভিন্ন দেশের সঙ্গে বাণিজ্যিক ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নে একজন দক্ষ অ্যাডভোকেট হিসেবে কাজ করে গেছেন। ভূ-রাজনীতি এবং বাজার সম্পর্কেও তার সম্যক ধারণা ও অভিজ্ঞতা রয়েছে। আমি বিশ্বাস করি তার নেতৃত্ব এবং অভিজ্ঞতা আমাদের টিমকে সামনে এগিয়ে নিয়ে যাবে। সেইসঙ্গে বিশ্বে গ্রাহকদের জন্য এনার্জি সিকিউরিটি প্রদানে অসামান্য ভূমিকা রাখবেন তিনি।’

দায়িত্বে যোগ দিয়ে পিটার হাস বলেন, ‘বিশ্বের জ্বালানির ক্রমবর্ধমান চাহিদা পূরণে মার্কিন বহুজাতিক এই কোম্পানি অসামান্য অবদান রেখে আসছে। মানুষের জীবনমান উন্নয়ন এবং অর্থনৈতিক অগ্রগতির লক্ষ্যে এক্সিলারেট এনার্জির এই যাত্রায় তাদের সঙ্গে যোগ দিতে পেরে আমি আনন্দিত।’

এক্সিলারেট এনার্জি এল পি টেক্সাসের উডল্যান্ডে অবস্থিত যুক্তরাষ্ট্রভিত্তিক বিশ্বের শীর্ষস্থানীয় আধুনিক এলএনজি সরবরাহকারী প্রতিষ্ঠান। বিশ্বব্যাপী পরিচ্ছন্ন জ্বালানির ক্রমবর্ধমান চাহিদা পূরণের লক্ষ্যে প্রতিষ্ঠানটির ফ্লেক্সিবল ও সম্পূর্ণ সমন্বিত এলএনজি পণ্য বিশ্বের নানা দেশের গ্রাহকদের মাঝে নির্ভরযোগ্য জ্বালানির দ্রুত সরবরাহ নিশ্চিত করে আসছে।

প্রতিষ্ঠানটি ভাসমান স্টোরেজ রিগ্যাসিফিকেশন ইউনিট থেকে শুরু করে অবকাঠামো উন্নয়ন ও এলএনজি সরবরাহের সকল পর্যায়ে সহজ ও সমৃদ্ধ রিগ্যাসিফিকেশন সেবা দিয়ে থাকে। আবুধাবি, এন্টওয়ার্প, বোস্টন, বুয়েনস আইরেস, চট্টগ্রাম, ঢাকা, দোহা, দুবাই, হেলসিংকি, লন্ডন, ম্যানিলা, রিও ডি জেনিরো, সিঙ্গাপুর এবং ওয়াশিংটন ডিসিতে প্রতিষ্ঠানটির ব্যবসায়িক কার্যক্রম চলমান রয়েছে।

এম.কে
০১ অক্টোবর ২০২৪

আরো পড়ুন

রাশিয়ার উপর বেশি নির্ভর করবেন না, ভারতকে সতর্ক করল আমেরিকা

গাজার বাসিন্দাদের আত্মবিশ্বাস দেখে মেলবোর্নে ৩০ জন অস্ট্রেলিয়ান নারীর ইসলাম গ্রহণ

ইতালিতে নাগরিকত্ব: প্রবাসী বাংলাদেশিদের জন্য সুখবর