TV3 BANGLA
যুক্তরাজ্য (UK)শীর্ষ খবর

এনএইচএস ট্রাস্টের অবহেলায় ২০১ শিশুর মৃত্যু, ক্ষতিগ্রস্ত সহস্রাধিক

এনএইচএস ট্রাস্ট যদি আরও ভাল যত্ন প্রদান করত তাহলে মোট ২০১টি শিশু এবং নয়জন মা বেঁচে থাকতে পারত, যুক্তরাজ্যের সবচেয়ে বড় মাতৃত্ব কেলেঙ্কারির একটি যুগান্তকারী প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

 

বিবিসির প্রতিবেদনে বলা হয়, শ্রুসবারি এবং টেলফোর্ড হাসপাতাল এনএইচএস ট্রাস্টের যত্ন এবং পরিচালনার ব্যর্থতা দুই দশক ধরে এ ঘটনা ঘটে চলেছে।

 

ট্রাস্ট তার নিজস্ব অপ্রতুল তদন্ত থেকে শিক্ষা নেয়নি, যার ফলে শিশুরা মৃত অবস্থায় জন্মগ্রহণ করে, জন্মের পরপরই মারা যায় বা মস্তিষ্কে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়।

 

অনেক মা যত্নে ব্যর্থ হওয়ার পরে মারা গেছেন, অন্যদের সিজারিয়ান করা উচিত ছিল তা সত্ত্বেও তাদের স্বাভাবিক জন্ম দেওয়া হয়েছিল।

 

একটি প্রতিবেদনে আরও দেখা গেছে যে যে ঘটনাগুলোকে একটি গুরুতর ঘটনার তদন্ত শুরু করা উচিত ছিল যা ট্রাস্ট দ্বারা ‘অনুপযুক্তভাবে ডাউনগ্রেড’ করা হয়েছিল, এবং ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ কেস পর্যালোচনার নিজস্ব ক্ষেত্রে তদন্তে তেমন গুরুত্ব দেয়া হয়নি।

 

প্রতিবেদনে আরও প্রকাশ করা হয়েছে কিছু শিশুর মাথার খুলি ফাটল, হাড় ভাঙা বা ট্রমাটিক ফোর্সেপ ডেলিভারির পরে সেরিব্রাল পালসি হয়েছে, অন্যরা অক্সিজেনের অনাহারে এবং জীবন-পরিবর্তনকারী মস্তিষ্কের আঘাতের অভিজ্ঞতা পেয়েছে।

 

অনুসন্ধানের বিষয়ে মন্তব্য করে, বরিস জনসন বুধবার (৩০ মার্চ) কমন্সকে বলেছেন: ‘প্রসব করা প্রতিটি মহিলার নিরাপদ জন্মের অধিকার রয়েছে। তাই আমার হৃদয় তাদের পরিবারগুলোর জন্য কষ্টে পরিপূর্ণ।’

 

প্রকাশিত এই জঘন্য প্রতিবেদনে ২০০০ থেকে ২০১৯ সালের মধ্যে ১৪৮৬টি পরিবার জড়িত কেস পরীক্ষা করা হয়েছে এবং ১৫৯২টি ক্লিনিকাল ঘটনা পর্যালোচনা করা হয়েছে।

 

৩১ মার্চ ২০২২
এনএইচ

আরো পড়ুন

‘শেয়ারবাজার সর্বোচ্চ রিটার্ন দিচ্ছে’

২০৫০ সালের মধ্যে ক্যানসার বাড়বে ৭৭ শতাংশ, ডব্লিউএইচও’র সতর্কতা

শরনার্থীদের জন্য রুয়ান্ডায় ওয়ান-ওয়ে টিকেট: বরিস জনসন